fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

সপ্তাহ শেষে জাঁকিয়ে শীত বঙ্গে….

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: শীতকাল চলে এলেও শীতের আমেজটাই যেন অধরা থেকে যাচ্ছিল রাজ্যবাসীর। রাতের দিকে ঠান্ডা বাড়লেও দিনের বেলা তাপমাত্রা সেরকম নামছিল না। কিন্তু এবার জাঁকিয়ে শীত পড়তে চলেছে বঙ্গে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে শুক্রবার থেকেই তাপমাত্রা নামতে শুরু করবে।এক ধাক্কায় পারদ পতন হতে পারে ৪ ডিগ্রি। তার প্রভাবে শনি ও রবিবার কনকনে ঠান্ডার আমেজ উপভোগ করতে পারবেন রাজ্যবাসী।

আকাশ কুয়াশার চাদরে মোড়া। সকাল থেকেই কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকা কুয়াশাচ্ছন্ন। বেলা গড়াতে হালকা রোদের দেখা মিলছে। এটাই গত দুই সপ্তাহে কলকাতার শীতের চেহারা। সকালে গায়ে চাদর লাগছে। বেলা বাড়লে তা আর লাগছে না। আবার স্বাভাবিক নিয়মে সূর্য পাটে গেলেই হালকা ঠাণ্ডা অনুভূত হচ্ছে। কুয়াশা , মেঘ এসব ভেদ করে আবার মাঝে মাঝে ঠাণ্ডা হাওয়া দিচ্ছে। মোটের উপর এটাই এখন কলকাতার শীত চিত্র। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী দুদিন স্বাভাবিকের উপরেই থাকবে তাপমাত্রা। আবহাওয়া দফতর জানিয়েছে, বাতাসের জলীয় বাষ্প বেশি থাকায় আগামী বেশ কিছুদিন ধরে সকালের দিকে থাকছে এবং থাকবেও এই কুয়াশার দাপট।

ওডিশায় ঘন কুয়াশার সতর্কতা দেওয়া হয়েছে কেন্দ্রীয় হাওয়া অফিসের তরফে। পাশাপাশি দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ডেও দেওয়া হয়েছে ঘন কুয়াশার সতর্কতা। এই মুহূর্তে দক্ষিণ আরব সাগরে রাজস্থান এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে শ্রীলঙ্কা উপকূলে ঘূর্ণাবর্ত রয়েছে। এছাড়া একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে মহারাষ্ট্র থেকে গুজরাতের উপর দিয়ে মধ্যপ্রদেশ পর্যন্ত। তার ফলে আগামী কয়েক দিন তামিলনাড়ু, পন্ডিচেরি ও মাহেতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানা গিয়েছে।

আরও পড়ুন: গরুপাচার-কাণ্ডে বিএসএফ-এর আরও ৪ কর্তাকে তলব সিবিআইয়ের

আবহবিদরা জানিয়েছেন, জম্মু কাশ্মীরে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে রাজ্যে উত্তুরে হাওয়া ঢোকায় বাধা প্রাপ্ত হচ্ছে। তার জেরেই বেড়েছে তাপমাত্রা। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বেশি। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এই সর্বনিম্ন তাপমাত্রা ক্রমেই বেড়েছে গত সপ্তাহ দুয়েকে। হাওয়া অফিসের রেকর্ড সেই তথ্যই দিচ্ছে। এদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস এও বলছে আগামী ৪৮ গাঙ্গেয় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলির আবহাওয়াও শুকনো থাকবে। আগামী ৩-৪ দিন রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া জেলাকে বাদ দিয়ে দক্ষিণবঙ্গের সব জেলাতেই সকালে কুয়াশার দাপট দেখা দেবে। পাশাপাশি দৃশ্যমানতা ২০০ মিটারের কমে নেমে যেতে পারে বলেও জানানো হয়েছে।

 

 

Related Articles

Back to top button
Close