fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

আর্দ্রতায় হাঁসফাঁস অবস্থা দক্ষিণবঙ্গের, রাজ্যের ৭ জেলায় বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির পূর্বাভাস

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গত কয়েকদিনে দক্ষিণবঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি আরও বেড়েছে। আলিপুর জানিয়েছে বেশ কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও এখনই কমছে না ভ্যাপসা-গুমোট গরম। বরং আকাশ আংশিক মেঘলা থাকায় এবং বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অত্যধিক হওয়ায় হাঁসফাঁস করবেন দক্ষিণবঙ্গবাসী। শুক্রবার শহর ও শহরতলির আকাশ মেঘলা থাকবে। শুক্রবার সকালেই রাজ্যের ৭ জেলায় বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ওদিকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপরে নতুন করে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপের প্রভাবে আগামী ২০ থেকে ২২ তারিখ ভারী বৃষ্টির পূর্বাভাস। তবে এই মুহূর্তে জেনে নেওয়া যাক কলকাতা, উত্তর-দক্ষিণবঙ্গ এবং পাশাপাশি রাজ্য তথা দেশের আবহাওয়ার পূর্বাভাস।

আবহাওয়া দফতর জানিয়েছে, আজ বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং মুর্শিদাবাদ জেলার বিভিন্ন অংশে। আজ, শুক্রবার সকালে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি।

উত্তরবঙ্গে বাড়ল বৃষ্টির পরিমাণ। অন্তত বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার সকালের তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে অনেকটাই বেশি বৃষ্টি হয়েছে বিভিন্ন জেলাগুলিতে। বঙ্গোপসাগরের নিম্নচাপ প্রভাব ফেলছে উত্তরের জেলাগুলিকে , কারন হাওয়া অফিস আগেই জানিয়েছে ওই নিম্নচাপ দক্ষিণবঙ্গের উপর যেমন প্রভাব ফেলবে তেমনই প্রভাব ফেলবে উত্তরবঙ্গের উপরেও। আগামী ২০ তারিখ নাগাদ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপরে এই নিম্নচাপটি সম্পূর্ণ ভাবে তৈরি হবে বলে মনে করা হচ্ছে। এর পরে সেটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে সরতে থাকবে। তার প্রভাবে ২০ থেকে ২২ তারিখ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বিক্ষিপ্ত ভাবে মাঝারি, ভারী এবং অতি ভারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, ২০ তারিখ দক্ষিণবঙ্গের পূর্ব দিকের জেলাগুলি অর্থাত্‍ মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, নদিয়া, উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের বিক্ষিপ্ত অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২১ তারিখ এই সব জেলাতেই বৃষ্টি বাড়বে। অতি ভারী বৃষ্টি হতে পারে কোথাও কোথাও।

আরও পড়ুন: প্রখ্যাত ফ্যাশন ডিজাইনার শর্বরী দত্তের রহস্য মৃত্যু! গভীর রাতে শৌচাগারে উদ্ধার দেহ

এরপরে ২২ তারিখ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলা যেমন- বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, দুই বর্ধমান, বীরভূম- এইসব জেলাগুলিতে। এইসব জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। যেহেতু, ২০ তারিখ নাগাদ বঙ্গোপসাগরের নিম্নচাপ শক্তি বৃদ্ধি করবে ফলে সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই নিরাপত্তার খাতিরে ২০ থেকে ২২ তারিখ পর্যন্ত মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা ইতিমধ্যে চলে গিয়েছেন, তাঁরা যেন ২০ তারিখ বিকেলের মধ্যে ফিরে আসেন, সেই নির্দেশ দেওয়া হয়েছে।

 

 

Related Articles

Back to top button
Close