fbpx
আন্তর্জাতিকএকনজরে আজকের যুগশঙ্খহেডলাইন

এ কেমন জেহাদ? এবার মুসলিমদেরই খুন করার হুমকি দিল ইসলামিক স্টেট

নিজস্ব প্রতিনিধি:  কুখ্যাত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএস-এর হুমকির মুখে পড়ল শিয়া মুসলিমরা।  ‘কাফের’ বা ‘বিধর্মী’দের বিরুদ্ধে তারা আগেই জেহাদ ঘোষণা করেছিল। এবার শিয়া মুসলিমদের হত্যা করার হুমকি দিয়েছে এই সুন্নি জঙ্গি সংগঠনটি।

সম্প্রতি একটি বিবৃতি দিয়ে এই হুমকি দিয়েছে তারা। ‘খামা নিউজ’  সূত্রে খবর, তাদের সাপ্তাহিক মুখপত্র ‘আল-নাবা’-তে শিয়া মুসলিমদের হুমকি দিয়ে বলা হয়েছে, “শিয়া মুসলিমরা ভয়ঙ্কর। বাগদাদ থেকে খোরাসান, বিশ্বের সমস্ত জায়গায় তাদের নিশানা করা হবে।”

এদিকে নতুন করে ইরাক থেকে আফগানিস্তান পর্যন্ত শক্তি বাড়াতে শুরু করেছে সুন্নি সন্ত্রাসবাদী সংগঠন ‘ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়া’। ইরাক ও সিরিয়ায় আন্তর্জাতিক বাহিনীর হাতে পরাজিত হলেও ফের বিশ্বজুড়ে  খিলাফত প্রতিষ্ঠার লড়াইয়ে নেমেছে তারা। এবার তাদের নিশানায় শিয়া মুসলিমরা।

আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান। এরপর একাধিক শিয়া মসজিদে হামলা চালিয়েছে ইসলামিক স্টেট। কয়েকদিন আগেই কান্দাহারে একটি শিয়া মসজিদে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় আইএস। ওই হামলায় মৃত্যু হয় কমপক্ষে ৩০ জনের। আসলে শিয়া সম্প্রদায়ের মানুষজনকে মুসলিম বলে মান্যতা দেয় না সুন্নি জঙ্গিরা। ফলে আফগানিস্তানে হাজারা জনগোষ্ঠীর মানুষরা তালিবান ও আইএস-এর হামলার শিকার হয়ে আসছে।

এদিকে, আইএস জঙ্গিগোষ্ঠীর এই হুমকিতে চিন্তিত তালিবান। সে দেশে দুই পক্ষের মধ্যে লড়াই চলছে। তালিবান ও আইএস দুটোই সুন্নি জেহাদি সংগঠন। তবে ইসলামের ব্যাখ্যা ও মতবাদ নিয়ে তাদের মধ্যে বিবাদ তুঙ্গে।

আইএসের দাবি, তালিবান আমেরিকার ‘মোল্লা ব্র্যাডলি’ প্রকল্পের অঙ্গ। তারা মনে করে ওই প্রকল্পে জেহাদি সংগঠনের একাংশকে নিজেদের দিকে টেনে সেগুলিকে দুর্বল করে দেয় আমেরিকা।

২০১৫ সালে আফগানিস্তানের নানগরহার প্রদেশে আইএস-এর খোরাসান শাখা তৈরি হওয়ার পরেই বিরোধ বাড়ে। দফায় দফায় সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই গোষ্ঠী।

Related Articles

Back to top button
Close