fbpx
লাইফস্টাইলহেডলাইন

করোনার হাত থেকে বাঁচতে কী কী রাখব খাদ্য তালিকায়, জানাচ্ছেন বিশেষজ্ঞরা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিশ্বের প্রতিটি কোনায় মানুষ ভ্যাকসিনের দিকে তাকিয়ে বসে আছে। তবে কবে ভ্যাকসিন আসবে তাই কোনও নিশ্চয়তা নেই। তবে গবেষকরা প্রতিনিয়ত তাদের গবেষনা চালিয়ে যাচ্ছেন। আগামী বছরের প্রথম দিকে হয়তো মিলতে পারে ভ্যাকসিন। কিন্তু ততদিন আমাদের নিজেদের সাবধানতা মেনে চলতে হবে। আর বিশেষত খাদ্য তালিকার দিকে জোর দিতে হবে।

 

নিজেকে সুস্থ রাখতে কী কী রাখব খাদ্য তালিকায়

১।করোনার হাত থেকে নিজেকে বাঁচাতে মশলাদার খাবার ও ফাস্টফুড এড়িয়ে চলতে হবে। সেইসঙ্গে ইমুনিটি বাড়িয়ে সংক্রমণ থেকে দূরে থাকতে হবে।

২।খাদ্য তালিকায় রাখতে হবে, প্রচুর সবুজ শাকসবজি। কারণ শরীরে ফাইবার তৈরি করবে। একইসঙ্গে শরীরকে হাইড্রেটেড রাখার পাশাপাশি প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবে।

৩। প্রতিদিন খাদ্য তালিকায় রাখতে হবে পাঁচটি বাদাম, ১ টি আখরোট, ৫ টি কিশমিশ। সেগুলিকে রাতে জলে ভিজিয়ে রাখুতে হবে। সকালে ঘুম থেকে উঠে সেগুলিকে খেয়ে ফেলতে হবে।

৪। এক কাপ দুধে কলা মিশিয়ে একটি মিল্ক শেক বানিয়ে ফেলুন। এটি শরীরের জন্য খুব ভালো। যদি কলা না পান, তবে আপেলও ব্যবহার করতে পারেন।

৫। মরশুমী ফলের মধ্যে মুসম্বি, কমলা বা লেবু জাতীয় ফল বেশি পরিমাণে খান। সাইট্রাস ফলের মধ্যে সর্বাধিক পরিমাণে ভিটামিন-সি থাকে, যা দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ফ্রুট জুস পান করাও ভালো।

 

Related Articles

Back to top button
Close