fbpx
গুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

আগস্টে চালের সঙ্গে গমও মিলবে রেশনে

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা, ২৮ জুলাই: গুদামে পড়ে নষ্ট হচ্ছে হাজার হাজার টন গম। তাই এবার থেকে আগস্ট মাসে রেশনে চালের সঙ্গে গমও দেবে রাজ্য সরকার। এমনটাই জানিয়েছেন রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। জাতীয় খাদ্য সুরক্ষা যোজনার অন্তর্ভুক্ত রেশন কার্ড গ্রাহকদের জন্য আগামী অগস্ট থেকে গম দেওয়ারও ব্যবস্থা করা হয়েছে।

করোনা ও আমফানের জোড়া বিপর্যয়ের পর রাজ্যজুড়ে এপ্রিল থেকে রেশনে বিনামূল্যে খাদ্যসামগ্রী দেওয়ার ব্যবস্থা করেছে কেন্দ্রীয় এবং রাজ্য সরকার। সেখানে চাল, আটা, ডাল বরাদ্দ করা হয়েছে। প্রথম দিকে মাথা পিছু দুই কেজি চাল ও দুই কেজি গম দেওয়া হলেও সেই গম ভাঙ্গানো নিয়ে সমস্যার কথা জানাতে মুখ্যমন্ত্রী গমের পরিবর্তে মাথা পিছু ৫ কেজি চাল দেওয়ার কথা জানান। এরপরেই কার্যত গম গুদামে পড়ে পরে নষ্ট হচ্ছে বলেই জানান খাদ্যমন্ত্রী।

এই প্রসঙ্গে জ্যোতিপ্রিয় বাবু জানিয়েছেন, “মজুত গম বিলি না করলে তা নষ্ট হয়ে যাবে। ফলে অপচয় হবে বিপুল পরিমাণ খাদ্য শস্যের। রাজ্য সরকারের হাতে পর্যাপ্ত চাল রয়েছে। কিন্তু গুদামগুলিতে জমে থাকা প্রায় ১,০০০ কোটি টাকা মূল্যের গম এখনই বিলি না করলে তা নষ্ট হয়ে যাবে। ফলে গম বিলি করতেই হবে।” তিনি আরও বলেন, “চালের বরাদ্দ কিছুটা কমিয়ে সেখানে গম দেওয়া হবে। তবে মোট খাদ্যশ্যের পরিমাণ অপরিবর্তিত থাকবে। অর্থাৎ চাল ও গম মিলিয়ে মিলবে ৫ কিলোগ্রাম শস্য।”

Related Articles

Back to top button
Close