fbpx
লাইফস্টাইলহেডলাইন

ডিমের হলুদ না সাদা কোন অংশটি খাব?

যুগশঙ্খ,ওয়েবডেস্কঃ প্রতিদিনের প্রাতরাশে ডিম আমাদের প্রয়োজনীয় বা অপরিহার্য খাদ্য বলা যায়। স্বাস্থ্য সচেতন মানুষ ডিম তাদের খাওয়ার প্লেটে রেখেই থাকেন। ক্যালোরি কম থাকলেও প্রচুর পুষ্টিগুণ রয়েছে ডিমে।

তবে বিশেষজ্ঞদের মতে, ডিমের কুসুম অতিরিক্ত খাওয়া শরীরের জন্য বেশি ভালো নয়। এতে করে রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যেতে পারে। এতে হৃদরোগের ঝুঁকি বাড়ে। অন্যদিকে ডিমের সাদা অংশে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন বি। সেইসঙ্গে কোলেস্টেরলও থাকে না। যারা ওজন কমাতে চাচ্ছেন; তাদের জন্যও ডিমের সাদা অংশ অনেক উপকারি।

ডিমের সাদা অংশের উপকারিতা

ডিমের সাদা অংশ ক্যালসিয়ামে ভরপুর। এটি হাড়কে শক্তিশালী ও মজবুত করতে বিশেষ সাহায্য করে। এছাড়াও অস্টিওপোরোসিস, রিকেটস ও হাড়ের নানান  গুরুতর সমস্যা দূর সাদা অংশের তুলনা মেলা ভার।

রক্ত জমাট বাঁধার সমস্যায় ডিমের সাদা অংশ খুব উপকারি। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ পদার্থ থাকে। যা আপনার রক্ত সঞ্চালন বাড়াতে সহায়তা করে।

ডিমের সাদা অংশে রয়েছে পটাসিয়াম, যা হৃদযন্ত্রের যেকোনও সমস্যা থেকে রক্ষা করে। এ ছাড়াও পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

এতে আরও রয়েছে আয়রন। মাথা ঘোরা বা ক্লান্ত বোধ করার মতো সমস্যা থাকলে ডিমের সাদা অংশ খেতে পারে। ম্যাগনেসিয়াম এবং ম্যাঙ্গানিজ সমৃদ্ধ এই খাদ্য আপনার শরীর থেকে ক্লান্তি দূর করবে।

শরীরচর্চা করেন যারা; তারা নিয়মিত ডিমের সাদা অংশ খেয়ে থাকেন। কারণ এটি প্রোটিনের ‘পাওয়ার হাউস’। এতে পেশি মজবুত হয়।

 

 

 

Related Articles

Back to top button
Close