fbpx
দেশহেডলাইন

কোন দিকে এগিয়ে যাচ্ছে লাদাখ সংঘাত, জানালেন জয়শঙ্কর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: চিন ও ভারতের সেনা ক্রমেই লাদাখে রণসজ্জা বাড়িয়ে যাচ্ছে, সেনা মোতায়েন থেকে শুরু করে যুদ্ধাস্ত্র, ট্যাঙ্ক মোতায়েন করে রেখেছে দুই দেশের সেনাই। সীমান্তে কয়েকশো কিলোমিটারের দূরত্বে থাকা দুই সেনাবাহিনীর অবস্থান ঘিরে স্বভাবতই উত্তেজনার পারদ চড়ছে। ক্রমেই শীতকালীন সংঘাতের জন্য লাদাখের উঁচু পার্বত্য এলাকায় রসদ সাজিয়ে নিচ্ছে ভারত। চিনের সেনা মোতায়েনের সঙ্গে নিজেদের তরফে যোগ্য সেনা মোতায়েন করে ভারত সীমান্তে বাহুবল বাড়াচ্ছে ভারতীয় সেনা। গোটা পরিস্থিতি নিয়ে কী বলেছন বিদেশমন্ত্রী জয়শঙ্কর?

বিদেশমন্ত্রী জয়শঙ্কর এক টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, লাদাখ সংঘাত নিয়ে অনেকেই নিজের মতে করে ভবিষ্যদ্বাণী করে যাচ্ছেন। তবে ময়দানে ক্রমাগত যুদ্ধের আমেজ শান্ত করার প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে ভারত। জয়শঙ্করের দাবি, খেলা শেষ হওয়ার আগেই কিছু উপসংহার বেছে নেওয়া ঠিক নয়। এখনও লাদাখ পরিস্থিতি অর্ধেক রাস্তায় রয়েছে। সর্বোতভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা হচ্ছে। ফলে শেষ পর্যন্ত লাদাখে কী ঘটে , সেদিকে নজর রাখার বার্তা দিয়েছেন বিদেশমন্ত্রী।

জয়শঙ্কর জানান, কূটনীতি থেকে সেনা পর্যায়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত, যাতে চিনের সঙ্গে লাদাখ সংঘাতের পরিস্থিতি ঠান্ডা করা যায়। শুধু তাই নয়, নিজেদের স্বার্থ অক্ষুণ্ণ রেখেই ভারত যাবতীয় আলোচনার রাস্তা চিনের সঙ্গে খোলা রাখছে বলে জানান বিদেশমন্ত্রী।

Related Articles

Back to top button
Close