fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

শুনশান দিঘার সমুদ্রে সাদা ফেনা! চাঞ্চল্য

ভীষ্মদেব দাশ, দিঘা (পূর্ব মেদিনীপুর): জ্বলোচ্ছ্বাসের পর সমুদ্রতীর পর্যন্ত জল উঠে আসে, সঙ্গে ফেনাও। জলের সঙ্গে ফের গড়িয়ে চলে যায় ফেনা। এইধরনের অভিজ্ঞতাই রয়েছে সকলের। কিন্তু সমুদ্রতটে উড়ছে সাদা ফেনা। এধরনর ঘটনায় রহস্যে দানা বেঁধেছে। দিঘার সমুদ্রে জমাটি সাদা ফেনা ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে জেলাজুড়ে।

 

শুক্রবার রাতে দিঘার শান্ত সমুদ্রে দেখা গেল অদ্ভুত দৃশ্য। জনশূন্য দিঘার সমুদ্রে হঠাৎ দেখা যায় বিশালাকার জমাটি সাদা ফেনার। ফেনার খবর স্থানীয় এলাকায় ছড়িয়ে পড়তেই ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। এই ধরনের ঘটনা আগে কখনও সমুদ্রে দেখা যায়নি বলে মত স্থানীয়দের। গোটা রাজ্য জুড়ে চলছে করোনা আবহ। আর এই করোনা সংক্রমণ এড়িয়ে চলার জন্য গত কয়েক মাস আগে থেকেই জেলা প্রশাসনের তরফে দিঘায় পর্যটকদের আনাগোনার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে দিঘার সমুদ্র এখন জনমানবহীন। আর এই জনমানবহীন শান্ত সমুদ্রে শুক্রবার রাতে অদ্ভুত ভাবে দেখা যায় সাদা ফেনা।

 

শুক্রবার রাতে জোয়ারের সময় ওল্ড দিঘার সমুদ্র সৈকত জুড়ে ফেনা লক্ষ্য করা যায়। জানা গিয়েছে, এমন দৃশ্য চেন্নাইয়ের সৈকতে দেখা যায়। প্রতিবছরই বর্ষার আগে সমুদ্রে অ্যাসিড গন্ধযুক্ত সাদা ফেনা লক্ষ্য করা যায়। বিশেষজ্ঞরা পরীক্ষা করে জানিয়েছেন সমুদ্র তটে দূষণের কারণে এই ধরনের ফেনা সৃষ্টি হয়েছে। মূলত বর্জ্যপদার্থ সমুদ্রে মেশার কারণে এই ধরনের ঘটনা চেন্নাই লক্ষ্য করা গিয়েছিল। দিঘায় দূষণের প্রভাবেই কি সাদা ফেনা রহস্য কৌতুহলীদের প্রশ্ন? হঠাৎ কেন এমন ধরনের অদ্ভুত দৃশ্য দেখা গেল তা নিয়ে পরীক্ষার দাবি করছেন স্থানীয়রা। যদি দূষণই মূল কারণ হয় তবে সমস্যায় পড়তে হবে স্থানীয়দের।

 

দিঘার বাসিন্দা মানস জানা বলেন, হঠাৎ সমুদ্রে এভাবে বরফের মতো ফেনা দেখতে পাই। ফেনা বাতাসেও ভাসছিল। তবে এইধরনের দৃশ্য আগে কখনও দেখিনি। দূষণের কারণে যদি এমন হয় তাহলে তো সমস্যা। প্রশাসন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে কৌতূহল ভেদ করুক।

Related Articles

Back to top button
Close