fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

হোয়াইট হাউস কার…বলবে ব্যালট, টান টান উত্তেজনায় আমেরিকায় ভোটগ্রহণ, এগিয়ে বাইডেন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বহু চাপান-উতোর, তর্ক বিতর্ক, তার মধ্যেই চলছে আমেরিকার ভোটগ্রহণ। মার্কিন সময়মতো রাত পোহালেই সেই বহু প্রতীক্ষিত মঙ্গলবার। তারপর কে মসনদে বসবেন সেই দিকেই তাকিয়ে আছেন মার্কিনবাসী। ১৫.৩ কোটি নথিভুক্ত ভোটারের হাতেই ভাগ্য নির্ধারণ হবে। আগামী চার বছরের জন্য প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচন হবে। এদিকে ভোটের আবহে বাড়িয়ে তোলা হয়েছে হোয়াইট হাউসের নিরাপত্তা। সমীক্ষা বলছে এগিয়ে জো ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেন। রিপাবলিকান প্রার্থী তথা বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও পিছিয়ে নেই। সব মিলিয়ে রয়েছে টান টান উত্তেজনা।

এবছর করোনা মহামারীর প্রভাব পড়েছে ভোটগ্রহণ পর্বেও। ফলে অনেকেই এবার মেল-ইন-ব্যালটে ভোট দান করেছেন। এখনও পর্যন্ত জানা গেছে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেন এগিয়ে আছে। তবে শেষ পর্যন্ত কার ভাগ্যে শিকে ছেঁড়ে সেটাই এখন দেখার।

ভোটগ্রহণের শেষপর্বে নিউ ইয়র্ক টাইমস-সিয়েনা কলেজের একটি সমীক্ষায় দেখা যাচ্ছে পেনসিলভানিয়া, ফ্লোরিডা, অ্যারিজোনা, উইসকনসিনের মতো ‘সুইং স্টেট’গুলিতে এগিয়ে রয়েছেন বাইডেন। আর ২০১৬ সালে এই রাজ্যগুলিতে জয়ী হয়েছিলেন ট্রাম্প। দেশকে সামলানোর বিষয়ে বাইডেন উপরই বেশি আস্থা রয়েছে জনতার বলে মনে করছেন সমীক্ষকরা।

পাশাপাশি রাজনীতি মহলের ধারণা এবারের নির্বাচনে অনেক কিছুই প্রাধান্য পাবে। তার মধ্যে অন্যতম করোনা মহামারীর প্রভাব ও বর্ণবিদ্বেষ। বিশেষ করে করোনা মহামারী ও পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যু এবারের নির্বাচনে যথেষ্ট প্রভাব ফেলবে।

আরও পড়ুন: বাংলাদেশের অগ্রগতি ষড়যন্ত্রকারী গোষ্ঠীর পছন্দ হয় না : শেখ হাসিনা

এদিকে একাধিক জায়গা অশান্তির ঘটনা ঘটছে বলে খবর। টেক্সাসের সড়কে বিডেনের ক্যাম্পেন বাস আটকে দেওয়ার অভিযোগ উঠেছে ট্রাম্পের উগ্র ডানপন্থী শ্বেতাঙ্গ সমর্থকদের বিরুদ্ধে। নিউ ইয়র্ক ও নিউ জার্সিতেও ট্রাম্প সমর্থকরা রাস্তা আটকে দিয়েছেন বলে খবর।

Related Articles

Back to top button
Close