fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

কে বসছেন প্রেসিডেন্ট পদে! ১০ আগস্টের মধ্যে কংগ্রেসকে সভাপতি বেছে নেওয়ার নির্দেশ নির্বাচন কমিশনের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কংগ্রেস সভাপতির পদ থেকে রাহুল গান্ধীর ইস্তফা দেওয়ার পর থেকেই দীর্ঘ টালবাহানা চলছিল। এরই মধ্যেই রাহুল গান্ধী জানিয়ে দিয়েছিলেন তিনি আর সভাপতি পদে ফিরে যেতে চান না। সেই সময়ে পদত্যাগপত্রে সর্বশেষ সাধারণ নির্বাচনে পরাজয়ের দায়িত্বভার নিজের কাঁধে তুলে নিয়েছিলেন রাহুল। কিন্তু কংগ্রেস নেতারা আশা করছিলেন যে, তিনি সেই সিদ্ধান্ত বদল করবেন। কিন্তু রাহুল গান্ধী তাঁর সিদ্ধান্ত থেকে সরে আসেননি।

সর্বশেষ নির্বাচনে নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি ব্যাপক জয় পায়।

আরও পড়ুন:অমিতাভ বচ্চন হওয়ার অর্থ

সেই সময় রাহুল গান্ধী নির্বাচনের নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তুলে বলেছিলেন যে, ”শুধু একটি রাজনৈতিক দলের বিরুদ্ধেই আমাদের লড়তে হয়নি, ভারত রাষ্ট্রের পুরো ব্যবস্থার সঙ্গ আমাদের লড়তে হয়েছে।”

এদিকে রাহুলে ইস্তফা দেওয়ার পর থেকেই অভিভাবক অবস্থায় ছিল কংগ্রেস। তখন সেখানে অভিভাবিকার ভূমিকায় অবতীর্ণ হন সোনিয়া। অন্তর্বর্তী সভানেত্রী হিসেবে সোনিয়া গান্ধী দায়িত্ব তুলে নেন। কিন্তু এবার আর নয়। আগামী ১০ আগস্টের মধ্যেই কংগ্রেস দলকে স্থায়ী সভাপতি বেছে নিতে হবে।

আরও পড়ুন:পুজো হচ্ছেই! সব আশঙ্কা দূরে সরিয়ে অভয় দিলেন মুখ্যমন্ত্রী

গত ১০ আগস্ট কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রীর দায়িত্ব গ্রহণ করেছিলেন সোনিয়া গান্ধী। ৬ মাসের বেশি স্থায়ী সভাপতির পদ খালি থাকার কারণে  কংগ্রেস শীর্ষ নেতৃত্বের কাছে চিঠি পাঠিয়ে এ বিষয়ে জবাব তলব করে নির্বাচন কমিশন। অবিলম্বে স্থায়ী সভাপতির নাম কমিশনকে না জানালে জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়। জবাবে কংগ্রেসের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে জানানো হয়, ২৪ মার্চ থেকে লকডাউন শুরু হওয়ার কারণে স্থায়ী সভাপতি বাছাই করার প্রক্রিয়া শুরু করা যায়নি।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে ফের চিঠি দিয়ে আগামী ১০ অগস্টের মধ্যে স্থায়ী সভাপতির নাম জানাতে বলা হয়।

কংগ্রেস সূত্রে খবর, পরবর্তী সভাপতির নাম চূড়ান্ত করতে চলতি মাসের মধ্যেই কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক ডাকা হবে। ইতিমধ্যেই সভাপতি পদে ফের রাহুল গান্ধীকে ফিরিয়ে আনার জন্য কংগ্রেস সাংসদরা দাবি তুলেছেন। তবে এখন সভাপতি পদে রাহুল গান্ধী ফিরবেন নাকি, পুরো দায়িত্ব নিয়ে সভাপতির পদে সোনিয়া গান্ধী বসবেন সেটাই এখন দেখার।

 

Related Articles

Back to top button
Close