fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

ভ্যাকসিন প্রয়োগে রাশিয়ার আন্তর্জাতিক বিধি অনুসরণ আবশ্যকঃ WHO

জেনেভা, সংবাদ সংস্থা: অক্টোবর মাস থেকে রাশিয়া নিজেদের তৈরি ভ্যাকসিন গণহারে মানুষের দেহে প্রয়োগ শুরুর ঘোষণা দেওয়ার পর ভ্যাকসিন নিয়ে আন্তর্জাতিক নির্দেশিকা ও বিধি অনুসরণ করার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ভ্যাকসিন প্রয়োগে রাশিয়ার তাড়াহুড়ো দেখেই এমন সতর্ক বার্তা দিয়েছে হু।

এপ্রসঙ্গে হু’র মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেইয়ার সাংবাদিকদের বলেন, ‘মাঝেমধ্যে বিশেষ কোনো গবেষক দল দাবি করেন যে তারা কিছু খুঁজে পেয়েছেন। অবশ্যই সেটা সুসংবাদ। কিন্তু ভ্যাকসিন কাজ করছে বলে কিছু খঁজে পাওয়া এবং সব ধাপ পার করার মাধ্যমে তার কার্যকারিতা নিশ্চিতের মধ্যে বিশাল ফারাক রয়েছে।’

উল্লেখ্য, গত সপ্তাহে রাশিয়া অক্টোবর মাসে দেশের জনগণের বড় অংশের মধ্যে টিকা প্রয়োগের কথা জানায়। রাশিয়ার শিল্প ও বাণিজ্যমন্ত্রী ডেনিস মানতুরভ বলেন, ‘২০২১ সালের মধ্যে প্রতি মাসে তারা কয়েক লক্ষ টিকার ডোজ তৈরি করবেন বলে আশা করছেন।’ প্রসঙ্গত, বিশ্বজুড়ে দেড় শতাধিক করোনা ভ্যাকসিনের কাজ চলছে। এর মধ্যে প্রায় দুই ডজন ক্লিনিক্যাল ট্রায়ালে মানবদেহে প্রয়োগ করে দেখা হচ্ছে। মানুষের দেহে প্রয়োগের জন্য অনুমোদন পাওয়ার আগে মূলত তিনটি ধাপে ভ্যাকসিনের পরীক্ষা হয়। কিন্তু তৃতীয় ধাপে যাওয়া ছয়টি ভ্যাকসিনের মধ্যে রাশিয়ার একটিও নেই। মূলত, তৃতীয় কিংবা চূড়ান্ত ধাপে হাজার হাজার মানুষের দেহে প্রয়োগের মাধ্যমে ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকরী কিনা তা পর্যালোচনা করা হয়। কিন্তু তৃতীয় ধাপে গণহারে এখনও পরীক্ষা না চালিয়ে অন্য সবার আগে ভ্যাকসিন ব্যবহারের ঘোষণা দিয়ে দিনক্ষণ ঠিক করায় রাশিয়ার ভ্যাকসিনটি নিয়ে সন্দেহ তৈরি হয়েছে সবার মধ্যে। তাই, এব্যাপারে সতর্কতা জারি করেছে হু।

Related Articles

Back to top button
Close