fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

কেন্দ্রের তৈরি আরোগ্য সেতু অ্যাপের ভূয়সী প্রশংসা করল WHO

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বর্তমানে করোনা কাঁটায় জর্জরিত গোটা বিশ্ব। বাড়ছে মৃত্যু ও সংক্রমণের সংখ্যা। এদিকে এই করোনাকালে কেন্দ্রের ‘আরোগ্য সেতু’ অ্যাপের ভূয়সী প্রশংসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WHO-র অধিকর্তা টেড্রোজ আধানম ঘেব্রিয়েসুস করোনা মোকাবিলায় ভারত সরকারের তৈরি এই বিশেষ অ্যাপ কার্যকর ভূমিকা পালন করেছে।

ইতিমধ্যেই ১৫ কোটি মানুষ ‘আরোগ্য সেতু’ অ্যাপ ডাউনলোড করেছেন। করোনাপ্রবণ এলাকাগুলি চিহ্নিত করতে বিশেষভাবে সাহায্য করেছে ভারত সরকারের ‘আরোগ্য সেতু’ অ্যাপ। এমনই জানিয়েছেন WHO-র অধিকর্তা।
করোনা আবহে কয়েক মাস আগে ‘আরোগ্য সেতু’ অ্যাপ তৈরি করে কেন্দ্রীয় সরকার। গুগুল প্লে-স্টোর থেকে সেই অ্যাপ ডাউনলোড করার ব্যাপারেও পরামর্শ দেওয়া হয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে। বিশেষ এই অ্যাপ-এর মাধ্যমে সহজেই জানা যায় এলাকার করোনা-চিত্র।

      আরও পড়ুন: অটল টানেলে সোনিয়া গান্ধীর শিলান্যাশ করা ফলক উধাও, থানায় কংগ্রেস

এই অ্যাপ ব্যবহারকারীর ১-১০ কিমি দূরত্ব পর্যন্ত কোনও করোনা রোগী রয়েছেন কিনা তা জানা যায় অ্যাপটির মাধ্যমে। এছাড়াও করোনা নিয়ে কয়েকগুচ্ছ তথ্য মেলে ‘আরোগ্য সেতু’ অ্যাপ-এর মাধ্যমে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিকর্তা টেড্রোজ আধানম ঘেব্রিয়েসুস ভারত সরকারের তৈরি ‘আরোগ্য সেতু’ অ্যাপ-এর ভূয়সী প্রশংসা করেছেন। তিনি বলেন, এই অ্যাপটির মাধ্যমে সংশ্লিষ্ট স্বাস্থ্য দফতরও সহজেই করোনাপ্রবণ এলাকা চিহ্নিত করতে পারেন। অ্যাপটির মাধ্যমে দ্রুত করোনাপ্রবণ এলাকা চিহ্নিত হওয়ার পরে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার কাজও সহজ হয়ে যায়।

Related Articles

Back to top button
Close