fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

ইমরানের ইয়র্কারে আউট করোনা! হু’র প্রশংসায় ‘পাকিস্তানি মডেল’

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিশ্বস্বাস্থ্য সংস্থার বিশেষ সম্মান পাকিস্তানকে। হু এর টেড্রস আধানোম বলেছেন যে গোটা পৃথিবীর পাকিস্তানের থেকে যে বিষয়গুলি শেখা উচিত তার মধ্যে অন্যতম হল করোনা মোকাবিলায় তাদের উল্লেখযোগ্য পদক্ষেপ। রীতিমত সাংবাদিক সম্মেলন করে করোনা মোকাবিলায় পাকিস্তানের উল্লেখযোগ্য ভূমিকার কথা বলেছেন আধানোম। পোলিয়ো মোকাবিলার জন্য গণস্বাস্থ্য ব্যবস্থার যে পরিকাঠামো বহু বছর ধরে পাকিস্তানে গড়ে উঠেছে, তাই করোনার প্রতিরোধে কাজে লেগেছে বলে মন্তব্য করেন তিনি।

লোকের বাড়ি বাড়ি ঘুরে পোলিওর টীকা দেওয়ায় দক্ষ স্বাস্থ্যকর্মীরা করোনা মোকাবিলায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন বলে মন্তব্য করেছেন হু প্রধান। স্বাস্থ্যকর্মীদের নজরদারি, কনট্যাক্ট ট্রেসিং এবং যত্ন নেওয়ার কাজে ব্যবহার করায় করোনা সংক্রমণের মাত্রা উল্লেখযোগ্য ভাবে কমেছে বলে দাবি করেছেন তিনি। পাকিস্তান ছাড়া করোনা মোকাবিলায় অন্য যে দেশগুলির ভূমিকার প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেগুলি হল – থাইল্যান্ড, কম্বোডিয়া, জাপান, নিউ জিল্যান্ড, রিপাবলিক অফ কোরিয়া, রাওয়ান্ডা, সেনেগাল, ইতালি, স্পেন এবং ভিয়েতনাম।

করোন পরিস্থিতি পাকিস্তানের স্বাভাবিক হয়ে যাওয়ায় আগামী পনেরোই সেপ্টেম্বর থেকে খুলে যাচ্ছে স্কুল। প্রথমেই একাদশ-দ্বাদশ শ্রেণি খুলবে। তারপর আগামী ২৩ সেপ্টেম্বর থেকে খুলছে ক্লাস নাইন পর্যন্ত সমস্ত ক্লাস। এবং সবশেষে ৩০ সেপ্টেম্বর খোলা হবে প্রাথমিক বিদ্যালয় গুলিকে এমনটাই জানানো হয়েছে পাকিস্তান শিক্ষা মন্ত্রকের পক্ষ থেকে ‌।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু এর পক্ষ থেকে পাকিস্তানকে এই বিশেষ সম্মান জানানোয় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞ ডা. মির্জা

Related Articles

Back to top button
Close