fbpx
অফবিটপশ্চিমবঙ্গবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

লেবুর মধ্যে আস্ত লেবু, প্রকৃতির আশ্চর্য কেরামতি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দুপুরে ভাত খাওয়ার সময় ভাতের সঙ্গে ঘি ও লেবু খাওয়ার চল রয়েছে অনেক বাঙালি বাড়িতেই। আবার এই করোনা আবহে শুধু ভাতের সঙ্গেই দিয়েই নয়, অনেকেই গরম জলে মধু মিশিয়ে লেবু নিংড়েও খাচ্ছেন বারবার। সেরকমই নিয়মে বাড়িতে লেবু কাটতে গিয়েই দেখা গেল একটি লেবুর ভেতরে আস্ত আর একটি লেবু!

একেই বলে প্রকৃতির অত্যাশ্চর্য! জগতে এমন কিছু বিরল ঘটনা ঘটে, যার কোনো কূলকিনারা মেলেনা সাধারণ বুদ্ধিতে। গোটা পাতি লেবুর মধ্যে আরও একটি আস্ত লেবু! উদ্ভিদবিজ্ঞানের এই বিরলতম ঘটনার সাক্ষী রইলো লকডাউনের আবহে লেবু খেতে থাকা বাঙালি মানুষজন। স্বভাবতই চমকে উঠেছেন দুই মেদিনীপুরের উদ্ভিদবিদ্যার ছাত্রছাত্রী সহ শিক্ষক এবং অধ্যাপকরা।

নাটুক গ্রামে বাড়ি মিমোসা ঘোষের। তিনি বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা ও বনবিদ্যা বিভাগের দ্বিতীয় সেমিস্টারের ছাত্রী। মিমোসার বাড়িতেই ঘটেছে লেবুর মধ্যে আরও একটি আস্ত লেবু জন্মানোর অবাক করা ঘটনাটি। এমন অভিনব দৃশ্য দেখে তিনি হতবাক হয়ে যান। অবাক হন বাড়ির অন্যান্য সদস্যরাও। করোনার প্রভাব থেকে দেহে ইমিউনিটি বাড়াতে লেবু খেতে গিয়েই মুখোমুখি প্রকৃতির খেয়ালখুশির সঙ্গে!

আরও পড়ুন: চিকিৎসায় বামেদের পিছনে ফেলল সংঘ

উদ্ভিদবিদ্যা ও বনবিদ্যা বিভাগের ছাত্রী হয়েও বিষয়টি মিমোসার মনে বিস্ময়ের সৃষ্টি করে। লেবু কাটার ঘটনার কিছুক্ষণের মধ্যেই মিমোসা বিষয়টি জানান বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা ও বনবিদ্যা বিভাগে অধ্যাপক তথা বিশিষ্ট উদ্ভিদবিজ্ঞানী ড. অমলকুমার মণ্ডলকে। অমলবাবু জানান, এর আগেই পেঁপের মধ্যে পেঁপে, কাঁঠালের মধ্যে কাঁঠাল, এমনকী স্কোয়াস গাছের মধ্যেও এমন ঘটনা ঘটতে দেখা গিয়েছিল। এই ধরণের যে কোনও ঘটনাই বিরল। তবে লেবুর মধ্যে লেবু জন্মানোর ঘটনাটি বিরলতম।

এই ধরনের উদ্ভিদের মধ্যে যে ফল জন্মায় তা ‘হেসপেরিডিয়াম’ টাইপের ফলের মধ্যে পড়ে। ফলের মধ্যে খুব ছোট্ট ‘পলিএমব্রায়োনিক’ বীজ দেখা যায়। অমলবাবু জানান, এই বীজ কখনও কখনও ফলের মধ্যে আর একটি ফলের জন্ম দেয়। যদিও এই ফল বন্ধ্যাত্বযুক্ত ফল। এই ফল থেকে কোনও রকম গাছের বা বীজের সৃষ্টি হয় না। তবে এটা ঠিক যে, উদ্ভিদবিজ্ঞানের ক্ষেত্রে এটি একটি বিরলতম ঘটনা। এটিকে পার্শ্বিয় ‘পার্থেনোকার্পি’ও বলা হয়।

উল্লেখ্য, লেবুর বিজ্ঞানসম্মত নাম সাইট্রাস লিমন। এটি রুটেসী পরিবারের অন্তর্গত। লেবুর মধ্যে ৫-৬ % সাইট্রিক অ্যাসিড থাকে। সেই রসের পি. এইচ. মাত্রা ২.২। তাই লেবু টক স্বাদের হয়। লেবুর জিনোমিক গবেষণায় দেখা গিয়েছে যে, এটি টক কমলা ও সিট্রনের একটি শংকর। উদ্ভিদবিদ্যার এই চমকপ্রদ ঘটনায় উদ্ভিদবিদ্যার ছাত্র ছাত্রীদের মধ্যে কৌতুহল তৈরি হয়েছে।

Related Articles

Back to top button
Close