fbpx
আন্তর্জাতিকবাংলাদেশহেডলাইন

কেন বাংলাদেশে ভোটাধিকার নেই, প্রশ্ন তারেক রহমানের

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকাঃ বাংলাদেশের মানুষের কোন স্বাধীনতা নেই, তারা নিজ দেশেই পরাধীন বলে অভিযোগ করেছেন দেশটির প্রধান বিরোধী দল বিএনপির অস্থায়ী চেয়ারম্যান তারেক রহমান। তিনি বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীর প্রাক্কালে এসেও কেন এবং কি কারণে স্বাধীন দেশের নাগরিকরা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারছে না। কেন সাধারণ মানুষের বাক ও ব্যক্তি স্বাধীনতা নেই।’

শনিবার স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির এক ভার্চুয়াল সভায় লন্ডন থেকে যুক্ত হয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদাপুত্র তারেক রহমান এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আজ গণতন্ত্রের পক্ষের শক্তির কাছে একটি জিজ্ঞাসা বড় হয়ে দেখা দিয়েছে যে, একাত্তরে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের জনগণ যে রাষ্ট্রের মালিক হয়েছিল, সত্যিকার অর্থে জনগণের কাছে কি সেই রাষ্ট্রের মালিকানা আছে, নাকি জনগণ এখন নিজ দেশেই পরাধীন?

তারেক রহমান বলেন, ‘সাম্য, মানবিক মর্যাদা ও ন্যায় বিচার-এই মূল মন্ত্রে আমরা পেয়েছিলাম স্বাধীন বাংলাদেশ। মানুষের আকাঙ্খা ছিল, স্বপ্ন ছিল- স্বাধীন বাংলাদেশে মানুষের স্বাধীনতা প্রতিষ্ঠাতা হবে, বাক ও ব্যক্তি স্বাধীনতার চর্চা পরিবেশ প্রতিষ্ঠিত হবে। গণতন্ত্রের অধিকার প্রতিষ্ঠিত হবে। কিন্তু আজকে বাস্তবতা ভিন্ন। আজ স্বাধীনতা নেই। গণতান্ত্রিক অধিকার নেই। মানুষের বাক ও ব্যক্তি স্বাধীনতা নেই।’

আজ গণতন্ত্রকামী মানুষকে গুম ও খুন করা হচ্ছে উল্লেখ করে তারেক রহমান বলেন, ‘বাংলাদেশ থেকে হাজার হাজার কোটি টাকা পাচার হচ্ছে। বাংলাদেশে নাগরিকরা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারছে না। আজ সেনা অফিসারদেরকে গুলি করে হত্যা করা হচ্ছে এবং প্রকাশ্যে রাজপথে লাঞ্চিত করা হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশে চলমান বাস্তবতায় দেশ ও জনগনের স্বার্থ রক্ষায় বিএনপি বা জাতীয়তাবাদী শক্তির বিকল্প নেই। এই সত্যটি স্বাধীনতার ঘোষক শহীদ জিয়াউর রহমানের শাষণামল ও বেগম খালেদা জিয়ার শাষণামলে বারবার প্রমাণিত হয়েছে।

Related Articles

Back to top button
Close