fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ভারত বনধের পর এবার রেল রোকো! নয়া হুঁশিয়ারি কৃষকদের

 

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: যতদিন এগোচ্ছে কৃষক আন্দোলন মাথাচাড়া দিয়ে উঠছে। এদিকে বিক্ষোভ তুলে নেওয়ার আবেদন জানিয়েছে কেন্দ্র। তবে সেই আবেদন শুনতে নারাজ কৃষকরা। তাঁদের দাবির প্রেক্ষিতে কেন্দ্র যে খসড়া প্রস্তাব পাঠিয়েছে, তাও ফেরত পাঠিয়ে দিয়েছেন কৃষকরা। কেন্দ্রের নয়া কৃষি বিলের প্রত্যাহারের দাবিতে এবার জুড়ল নয়া হুঁশিয়ারি। বিক্ষোভকারী কৃষকরা জানিয়ে দিলেন কেন্দ্র যদি তাঁদের দাবি না মানে তবে রেল রোকো আন্দোলনের পথে যাবেন তাঁরা। অবরোধ চলবে সব রেল ট্র্যাকে। বন্ধ করে দেওয়া হবে ট্রেন চলাচল।

 

বৃহস্পতিবার সিঙ্ঘু সীমান্তে দাঁড়িয়ে এক সাংবাদিক সম্মেলনে কৃষক নেতারা জানান, দু সপ্তাহ ধরে প্রতিবাদ জানাচ্ছেন তাঁরা। এবার রেল ট্র্যাকে নেমে প্রতিবাদ জানাবেন তাঁরা বলে হুঁশিয়ারি কৃষকদের। খুব তাড়াতাড়ি রেল অবরোধের তারিখ ও সময় জানিয়ে দেওয়া হবে বলে খবর। কৃষক নেতা বুটা সিং সাংবাদিক সম্মেলনে জানান কৃষক স্বার্থ না মানলে কৃষকরা রাস্তায় নেমে যেমন বিক্ষোভ দেখাচ্ছেন, তেমনই এবার রেল ট্র্যাকে নেমে রেল রোকো চলবে। একটার পর একটা দিন কাটছে। প্রসঙ্গত, যত সময় গড়াচ্ছে কৃষকদের এককাট্টা প্রতিবাদের সামনে অসহায় হয়ে পড়ছে কেন্দ্র। বৃহস্পতিবার কৃষকদের কাছে বিক্ষোভ তুলে নেওয়ার আবেদন জানাবে কেন্দ্র।

 

এদিকে, ইতিমধ্যেই কেন্দ্রের পক্ষ থেকে প্রস্তাবিত খসড়া বাতিল বলে ঘোষণা করেছেন কৃষকরা। তাঁরা জানিয়েছেন কেন্দ্রের দেওয়া নতুন কৃষি বিলের সংশোধনী ও খসড়া প্রস্তাবে নতুন কিছু নেই। তাই তা খারিজ করে দেওয়া হয়েছে। কৃষক নেতা শিব কুমার কাক্কা জানিয়েছেন, ‘আমরা ১২ ডিসেম্বর দিল্লি-জয়পুর ও দিল্লি-আগরা হাইওয়ে অবরোধ করব। এরপর ১৪ ডিসেম্বর আমরা বিজেপি দফতর ঘেরাও করব। বিজেপি-র নেতা-মন্ত্রীদের বাড়িও ঘেরাও করা হবে। দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখানো হবে। আমরা দেশের অন্যান্য প্রান্ত থেকেও কৃষকদের দিল্লিতে আসার আহ্বান জানাচ্ছি।’

Related Articles

Back to top button
Close