fbpx
আন্তর্জাতিক

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন উইলিয়াম রুটো

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: কেনিয়ার নাটকীয় মোড়ে তীব্র তীব্র প্রতিদ্বন্দ্বিতায় প্রেসিডেন্ট নির্বাচিত হলেন উইলিয়াম রুটো। বিজয়ী ঘোষণা করা হয়েছে। ৯ আগস্ট অনুষ্ঠিত এ নির্বাচন ঘিরে নানা নাটকীয়তার পর সোমবার রুটোকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেয় নির্বাচন কমিশন। ২০১৩ সাল থেকে কেনিয়ার ডেপুটি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন রুটো।

নির্বাচনের রুটোর প্রতিদ্বন্দ্বী ছিলেন কেনিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী ও বিরোধী দলের নেতা রাইলা ওদিঙ্গা। ফল প্রকাশিত হতে দেখা যায়, খুবই কম ব্যবধানের ওদিঙ্গার বিপক্ষে জয় পেয়েছেন রুটো। নির্বাচনে তিনি ৫০ দশমিক ৪৯ শতাংশ ভোট পেয়েছেন। অপরদিকে ওদিঙ্গা পেয়েছেন ৪৮ দশমিক ৮৫ শতাংশ ভোট।

 

ইনডিপেনডেন্ট ইলেকটোরাল অ্যান্ড বাউন্ডারিজ কমিশনের (আইইবিসি) চেয়ারপারসন ওয়াফুলা চেবুকাতি বলেন, ‘ভয়ভীতি ও হয়রানি সত্ত্বেও আমি নির্বাচনের ফল ঘোষণা করছি। এর আগে ডেপুটি কমিশনার জুলিয়ানা চেরেরাসহ অন্য তিনজন কমিশনার নির্বাচন ফল ঘিরে ভিন্নমত প্রকাশ করেন। কেনিয়ায় স্বাধীনতার পর দেশটির পঞ্চম প্রেসিডেন্ট হতে যাচ্ছেন রুটো। এবারই প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রথম নির্বাচনের মাঠে নেমেছিলেন তিনি।  নির্বাচনে জয়লাভের পর এক ভাষণে রুটো বলেন, ‘এই নির্বাচনে কেউ হারেনি। আমরা রাজনৈতিক বাধাগুলো তুলে দিতে সক্ষম হয়েছি। ফলে কেনিয়ার জনগণ জয়ী হয়েছেন। এখানে কেনিয়ার মানুষই সবচেয়ে বড় বিজয়ী।’ কেনিয়ায় ফল ঘোষণার ১৪ দিনের মধ্যে নির্বাচিত প্রেসিডেন্টের শপথ গ্রহণের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সে অনুযায়ী এই সময়ের মধ্যেই দেশটির প্রধান বিচারপতির কাছে শপথ নেবেন রুটো।

Related Articles

Back to top button
Close