fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

আগামী সপ্তাহে ফিরবে জাঁকিয়ে শীত

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ঘূর্ণাবর্ত ও পশ্চিমী ঝঞ্ঝায় বাধা পেয়েছে শীতের গতিপথ। তবে এবার তা পরিবর্তন হবে আগামী সপ্তাহে। শনিবার আরও বাড়ল কলকাতার তাপমাত্রা কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। শুক্রবার শহরের সর্বোচ তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। পারদ নামবে ১৫-র নীচে, যা আগে এই পনেরোতেই থেমে থাকছিল কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে।

অন্যদিকে, শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় বুরেভি। তবে ঘূর্ণিঝড় বুরেভির সরাসরি প্রভাব পড়বে না বাংলায়। আবহাওয়া দফতর জানিয়েছে, তামিলনাড়ুর দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় বুরেভি। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে শুক্রবার পর্যন্ত তামিলনাড়ুর দক্ষিণে মাঝারি থেকে ভারী বৃষ্টি হয়। বৃষ্টি হতে পারে কেরলের দক্ষিণ অংশেও। সতর্কতামূলক ভাবে বুধবার থেকে শনিবার পর্যন্ত মত্‍সজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। ঘূর্ণিঝড়ের দাপটে যাতে বিশেষ ক্ষয়ক্ষতি না হয়, তা সামাল দিতে তৈরি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। তৈরি কেরল সরকারও। সেখানে বেশ কয়েকটি জায়গায় লাল সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুন: ‘আর নেই দরকার দুয়ারে সরকার, এইবার দরকার বিজেপি সরকার’: শঙ্কুদেব পন্ডা

নতুন একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে পূর্ব উত্তর প্রদেশ ও সংলগ্ন বিহারের ওপরে। যা সমুদ্রপৃষ্ঠ থেকে ১.৫ কিমি ওপর পর্যন্ত বিস্তৃত রয়েছে। যার জেরে তাপমাত্রা বেড়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলির। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টায় গাঙ্গেয় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। আগামী তিন থেকে চার দিন রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলেও জানানো হয়েছে।

 

Related Articles

Back to top button
Close