fbpx
আন্তর্জাতিককলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

মিললো আংশিক অনুমতি, চার্টার্ড বিমানে দেশে ফিরতে পারবে বিদেশে আটকে থাকা প্রবাসীরা

আগামী ১০ আগস্ট থেকে শুরু পরিষেবা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনার কারণে সর্বত্র নিয়মের কড়াকড়ি। সব ক্ষেত্রেই নিয়মের বেড়াজাল ডিঙিয়ে তারপর মানুষ পৌঁছচ্ছে তার মূল লক্ষ্যে। এই অবস্থায় সমস্যায় রয়েছে বিদেশে আটকে পড়া প্রবাসীরা। তবে এবার কিছুটা হলেও সুরাহা মিলবে। এবার চার্টার্ড ফ্লাইটে বিদেশ থেকে বাংলায় আসতে পারবেন দেশের নাগরিকরা। বিদেশ থেকে বিমানে কলকাতায় আসার ব্যাপারে এবার কার্যত আংশিক অনুমতি মিলেছে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে। তবে আপাতত আংশিক অনুমতি বলা যেতে পারে। কারণ কেন্দ্র সরকারের বন্দে ভারত মিশন কিংবা সাধারণ উড়ানে বিদেশ থেকে কলকাতায় ফেরার এখনও অনুমতি দেয়নি রাজ্য সরকার। শুধুমাত্র চার্টার্ড ফ্লাইটে বিদেশ থেকে ফেরার অনুমতি দেওয়া হয়েছে। চালু হচ্ছে আগামী ১০ আগস্ট থেকে।

তবে থাকছে বিশেষ কিছু শর্তাবলী। সব চার্টার্ড ফ্লাইট কলকাতায় চাইলেই নামতে পারবে না। এ ক্ষেত্রে সমস্ত বিবরণ খুঁটিয়ে দেখে তবেই অনুমোদন দেবে রাজ্য সরকার। প্রতিটি চার্টার্ড ফ্লাইট আসার আগে রাজ্য সরকারকে ওই ফ্লাইটের বিস্তারিত তথ্য জানাতে হবে। সেই সব তথ্য খুঁটিয়ে দেখে তবেই অনুমোদন দেবে রাজ্য সরকার।

তবে চার্টার্ড বিমানে আসা যাত্রীদের আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তবে বিমানে ওঠার আগে অবশ্যই সেই যাত্রীকে কোভিড পরীক্ষা করাতে হবে। উড়ানে ওঠার ৯৬ ঘণ্টার মধ্যেই যেন সেই টেস্ট করানো হয় এবং বিমানে ওঠার আগে যেন তাঁর কাছে সেই টেস্টের রিপোর্ট থাকতে হবে।
এছাড়াও যাত্রীকে নিজের শারীরিক সুস্থতা নিয়ে বিস্তারিত বিবরণ দিতে হবে। যেমন জানাতে হবে কোভিড নেই বা জ্বর জাতীয় কোনও অসুখের লক্ষ্মণ নেই। পাশাপাশি সরকারি যে কোনও পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে তিনি যেতে প্রস্তুত। রাজ্য সরকারের এই সব সিদ্ধান্ত মানতে রাজি দেশের বেসরকারি বিমান সংস্থাগুলি।

Related Articles

Back to top button
Close