fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

নয়া দুই মেশিনের সাহায্যে দিনে ২০০০ করোনা পরীক্ষা ও ২৪ ঘন্টায় রিপোর্ট! উদ্যোগ কলকাতা মেডিক্যাল কলেজের

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: প্রত্যেকদিন ৬০০-৭০০ সংক্রমণের হদিশ মিলছে কলকাতায়। করোনা সংক্রমণ চিহ্নিত না হলে চিকিৎসা দেরি করে শুরু করার জন্যও মৃত্যু হচ্ছে অনেকের। এই পরিস্থিতিতে বিপুল হারে করোনা সংক্রমণ চিহ্নিত করতে এবং দ্রুত রিপোর্ট দিয়ে চিকিৎসা শুরু করার লক্ষ্যে এবার নয়া উদ্যোগ নিল কলকাতা মেডিক্যাল কলেজ। জানা গিয়েছে,  এক সপ্তাহের মধ্যে নতুন আরটিপিসিআর এবং আরএনএ এক্সট্রাক্ট মেশিনের সাহায্যে দিনে ২০০০ করোনা পরীক্ষা ও ২৪ ঘন্টায় রিপোর্ট দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

 রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা রাজ্যের মন্ত্রী নির্মল মাজি বলেন, নতুন মেশিনগুলির সাহায্যে দ্রুত পরীক্ষা ও রিপোর্ট দেওয়ার পরিকাঠামো তৈরি করছেন কলকাতা মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। এক সপ্তাহের মধ্যেই তা চালু হয়ে যাবে। আর রোগীর রিপোর্ট জমে থাকবে না।’
প্রসঙ্গত, কলকাতা সহ রাজ্যের নানা জেলাতেই সংক্রমণ এখনও উর্ধ্বমুখী। একই সঙ্গে রাজ্য সরকারও জোর দিচ্ছে টেস্ট বাড়ানোর ওপরে। সেই বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে এবার কলকাতা মেডিকেল কলেজেও যাতে বাড়তি টেস্ট করা যায়,  তার জন্য নতুন একটি আরটিপিসিআর যন্ত্র বসানোর পাশাপাশি আনা হচ্ছে একটি আরএনএ এক্সট্রাক্ট যন্ত্রও।  এখন এই মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ল্যাবরেটরিতে দিনে ৫০০’র কিছু বেশি নমুনা পরীক্ষা যায়। কিন্তু নতুন দুই মেশিন এসে গেলে সেটাই একলাফে দু’ হাজার ছাড়িয়ে যাবে বলে মত চিকিৎসকদের।

Related Articles

Back to top button
Close