fbpx
গুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গবাংলাদেশহেডলাইন

দীর্ঘক্ষন হিন্দিতে ফোনে কথা বলত, ধনেখালির মেয়ে বাংলাদেশের জামাত জঙ্গি হল কিভাবে?

তাপস মণ্ডল, হুগলি : দাদু ছিলেন পুলিশ কনস্টেবল। আর নাতনি আন্তর্জাতিক জঙ্গী সংগঠন জামাতুল মুজাহিদিন বাংলাদেশের সক্রিয় সদস্য তথা একজন সক্রিয় জঙ্গী। শনিবার এই খবর চাউর হতেই চাঞ্চল্য ছড়িয়েছে হুগলির ধনেখালি থানার ভান্ডারহাটি এক নম্বর গ্রাম পঞ্চায়েতের কেশবপুর সদগোপ পাড়ার।

এলাকার ছোট মেয়ে প্রজ্ঞা দেবনাথ ওরফে নটু ওরফে আয়েশা বর্তমানে আন্তর্জাতিক জঙ্গী সংগঠন জামাতুল মুজাহিদিন বাংলাদেশের সক্রিয় সদস্য তথা একজন সক্রিয় জঙ্গী। এদিন সংবাদ মাধ্যেমে এই খবর জানতে পেরে হতবাক হয়ে গিয়েছেন হুগলির ধনেখালি থানার ভান্ডারহাটি এক নম্বর গ্রাম পঞ্চায়েতের কেশবপুর সদগোপ পাড়ার বাসিন্দারা। ছোটবেলায় স্কুল জীবন শুরু হয় কেশবপুর প্রাথমিক বিদ্যালয় থেকে।

পরবর্তী সময়ে ধনেখালি কলেজের কলা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী ছিলেন প্রজ্ঞা ওরফে আয়েশা। পড়াশুনায় ভালই ছিলেন। পাড়ার শান্ত মেয়ে হিসেবেই পরিচিত ছিল সকলের কাছে। কারো সাথেই বেশি কথাবার্তা বলতেন না সে। তবে এলাকাবাসীর দাবি, মাঝে মাঝেই প্রজ্ঞা তার ফোন থেকে হিন্দিতে কথা বলত দীর্ঘ সময় ধরে। আমরা গ্রামের লোক হিন্দি না বোঝার কারণে সেই ভাবে আমল দিতাম না। তবে এই ভাবে পাড়ার একটি মেয়ে জঙ্গী সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে যাবে তা আমরা কোনদিন কল্পনাই করতে পারিনি‌। এদিন সকালে খবর পাওয়ার পর হতবাক হয়ে গিয়েছি আমরা।

প্রজ্ঞা তথা আয়েশার পরিবার সূত্রে জানা গিয়েছে, ২০১৬ সালের ২৪ সেপ্টেম্বর কলকাতা যাওয়ার নাম করে বাড়ি ছাড়ে প্রজ্ঞা। পরবর্তী সময় বাড়ি থেকে অনেক খোঁজা খুঁজি করা হয়। একটি মিসিং ডায়েরি করা হয়েছিল থানায়। কিন্তু, একদিন প্রজ্ঞা আমাদেরকে ফোন করে জানায় সে বাংলাদেশে চলে গিয়েছে। পাশাপাশি সে ইসলাম ধর্ম গ্রহণ করেছে। তারপর আমরা থানার ডাইরিটি তুলে নিই। ওই বছরের ডিসেম্বর মাসে বাংলাদেশ থেকে ফোন করে মা গীতা দেবিকে জানায় সে ইসলাম ধর্ম গ্রহণ করেছে ও বিবাহ করেছে। মিনিট পাঁচেক কথা বলার পরে আর কখনো কথা হয়নি মেয়ের সাথে। তবে গিতা দেবি সাংবাদিকদের জানিয়েছেন, আমি মেয়েকে ফোনে বলেছিলাম যা ঘটনা ঘটেছে ভুলে গিয়ে তুই আমাদের কাছে চলে আসতে পারিস। কিন্তু মেয়ে তার জেদে অনড় ছিল। তারপর থেকেই আর কোন দিনের জন্য প্রজ্ঞার ফোন আসেনি মায়ের কাছে।

প্রসঙ্গত, শুক্রবার বাংলাদেশের ঢাকার সদরঘাট এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে প্রজ্ঞা দেবনাথ ওরফে আয়েশাকে। ২৫ বছরের ওই যুবতি হুগলির ধনেখালির কেসবপুর সদগোপ পাড়ার বাসিন্দা । তাকে জামাতুল মুজাহিদিন জঙ্গি হিসেবে গ্রেপ্তার করেছে বাংলাদেশের পুলিশ। আদালতে বাংলাদেশের গোয়েন্দারা দাবি করেছেন, আয়েশা জামাতুল মুজাহিদিন বাংলাদেশের সক্রিয় সদস্য। গোটা ঘটনাটি নিয়ে ভারতীয় গোয়েন্দারাও ধনেখালির দিকে নজর রাখছেন বলে জানা গিয়েছে।

Related Articles

Back to top button
Close