fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

হিজাব সরিয়ে হাতে তলোয়ার, হজের সুরক্ষায় সৌদিতে অস্ত্রহাতে নারীরাও

রিয়াধ, ৩০ জুলাই (সংবাদ সংস্থা): সৌদি আরবের মক্কায় পবিত্র হজে নিরাপত্তা রক্ষায় এই প্রথমবার নারী পুলিশ সদস্যদের মোতায়েন করা হয়েছে। পুরুষদের মতো সেনাবাহিনীসহ অন্যান্য নিরাপত্তাবাহিনীতে নারীদের নিয়োগ এবং হজের নিরাপত্তায় নারীরা নিয়োজিত হতে পারবেন বলে গত বছর জানিয়ে ছিল সৌদি সরকার। এবছর তা কার্যকর করা হয়েছে।

সৌদি আরবের পুলিশ সার্ভিস ট্রেইনিং থেকে প্রথম ব্যাচে যেসব নারী গ্রাজুয়েট নিয়োগ পেয়েছেন তাদের মধ্যে একজন হলেন আফনান আবু হুসেইন। তিনি এক সাক্ষাৎকারে বলেন, “এটি আমাদের গর্ব এবং আনন্দের উৎস। অন্যান্য সময়ের তুলনায় হজ আমাদের জন্য খুবই ব্যস্ত একটি মৌসুম। এক্ষেত্রে সুরক্ষার জন্য দায়িত্ব পাওয়া গর্বের।”

মক্কার পবিত্র গ্রান্ড মসজিদ থেকে আরাফাতের ময়দানের উদ্দেশে হজ যাত্রীদের যাত্রা শুরুর মাধ্যমে হজের মূল কার্যক্রম বুধবার থেকে শুরু হয়েছে। হজ যাত্রীদের সুরক্ষায় ব্যাপক স্বাস্থ্য-ব্যবস্থা গ্রহণ করেছে সৌদি কর্তৃপক্ষ। এদিকে, হজ ও ওমরাহ কল্যাণবিষয়ক মন্ত্রণালয়ের মহাপরিচালক সারি আসিরি বলেছেন, “সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হজযাত্রীদের প্রত্যেক দলের জন্য এক নেতা নির্ধারণ করে দেয়া হয়েছে। তারা হজযাত্রীদের সামাজিক দূরত্ব নিশ্চিত এবং চলাফেরা নিয়ন্ত্রণে কাজ করবেন।এছাড়াও প্রত্যেক দলে একজন করে স্বাস্থ্য কর্মকর্তা রয়েছেন, যারা হজযাত্রীদের শারীরিক অবস্থা নজরদারির পাশাপাশি প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা দেবেন।”

মক্কায় পৌঁছানোর আগে হজযাত্রীদের সুস্থতা নিশ্চিত প্রসঙ্গে আসিরি বলেন, “আমরা প্রত্যেক হজযাত্রীর বাড়ি পরিদর্শন এবং তাদের সব ধরনের স্বাস্থ্য পরীক্ষা করেছি। মক্কায় হোটেলে নিরাপদে পৌঁছানোর আগে পর্যন্ত প্রত্যেকদিন আমরা তাদের পর্যবেক্ষণ করেছি।
হজযাত্রীদের সেবায় নিয়োজিত সব কর্মীকেও স্বাস্থ্য পরীক্ষার মধ্য দিয়ে নির্বাচিত হতে হয়েছে। পরীক্ষায় কোভিড-১৯ মুক্ত নিশ্চিত হওয়ার পর দায়িত্ব পালনের সায় পান তারা।” উল্লেখ্য, প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২৫ লক্ষ মুসলিম পবিত্র হজ পালন করে থাকেন। কিন্তু, চলতি বছর মহামারী করোনাভাইরাসের কারণে হজযাত্রীর সংখ্যা মাত্র এক হাজারে নামিয়ে আনা হয়েছে। এই হজযাত্রীদের প্রত্যেকেই সৌদিতে বসবাসকারী, এর বাইরে থেকে কেউই হজ পালনের সুযোগ পাননি।

Related Articles

Back to top button
Close