fbpx
কলকাতাহেডলাইন

শ্রমিক স্পেশালে একটা বিশেষ সম্প্রদায়কে ফিরিয়ে আনছেন, বাকিরা বঞ্চিত কেন? দিদিকে তোপ দিলীপের

শরণানন্দ দাস, কলকাতা: ভিনরাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনার প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তোষণ নীতির অভিযোগ করলো বঙ্গ বিজেপি। দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বুধবার বলেন, ‘ বিশেষ একটি সম্প্রদায়ের মানুষকে বাড়ি ফেরাতে তৎপরতা দেখাচ্ছে রাজ্য সরকার। বাকিদের বিষয়ে কোন হেলদোল নেই।’ প্রসঙ্গত ভিনরাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের ফেরানোর জন্য শুরুতে বাস পরিষেবার বিষয়ে রাজ্যগুলোর সঙ্গে কেন্দ্রের আলোচনা হয়।রাজস্থানের কোটা থেকে এরাজ্যে বাসে ফেরেন একদল ছাত্র ছাত্রী। কিন্তু পশ্চিমবঙ্গসহ বহু রাজ্যই ভিনরাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকসহ অন্যান্যদের আনার জন্য কেন্দ্রকে ট্রেন চালানোর অনুরোধ করে। সেইমতো ১ মে থেকে বিশেষ ট্রেন ‘ শ্রমিক স্পেশাল’ চালু হয়।

মেদিনীপুরের সাংসদের অভিযোগ আজমের থেকে ফেরা ট্রেনে কোন পরিযায়ী শ্রমিক ছিলেন না। অথচ আটকে পড়া শ্রমিকদের জন্যই মূলত ট্রেন চালাচ্ছে কেন্দ্র। তিনি বলেন, ‘ দেশের বিভিন্ন জায়গায় বাংলার বহু মানুষ আটকে রয়েছেন। কেউ তীর্থযাত্রী, কেউ বা চিকিৎসার জন্য গিয়েছেন, পড়াশুনোর জন্যও বাইরে রয়েছেন অনেকেই। রাজ্য সরকারের সে বিষয়ে কোন মাথাব্যথা নেই। নবান্নে হেল্প লাইন নম্বরে কেউ ফোন ধরছেন না,নোডাল অফিসারকে ও ফোনে যোগাযোগ করা যাচ্ছে না। যতদূর জানি একটি বিশেষ সম্প্রদায়কে বেশি সুবিধা দিচ্ছে সরকার। আর পরিযায়ী শ্রমিকদের জন্য কুমীরের কান্না কাঁদছে।

আরও পড়ুন: বাংলায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ১৪৫৬, মৃত বেড়ে ৭২

তিনি বলেন, ‘ কেন্দ্রীয় সরকারতো রাজ্যকে সব রকম সুবিধা দিচ্ছে। ট্রেন চাইলেই পাবে, আমার মনে হয় রাজ্যের গোটা দশেক শ্রমিক স্পেশালের জন্য কেন্দ্রকে বলা উচিত। তাহলে ভিনরাজ্যে আটকে থাকা বাংলার বহু মানুষ ফিরতে পারবেন। একেকটা ট্রেনে ১২০০ যাত্রী ফিরতে পারবেন।রেলইতো ৮৫ শতাংশ ভাড়া মেটাচ্ছে, মাত্র ১৫ শতাংশ রাজ্যকে দিতে হবে। এটুকু না পারলে বন্ধু কংগ্রেস তো আছে। ওদের কাছ থেকে দিদি নিলেই পারেন।’

Related Articles

Back to top button
Close