fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ভাটপাড়ায় শ্রমিক মালিক অসন্তোষ… বন্ধ হল রিলায়েন্স জুটমিল, কর্মহীন ৩ হাজার শ্রমিক

অলোক কুমার ঘোষ, ব্যারাকপুর: শ্রমিক মালিক বিরোধের জেরে বন্ধ হয়ে গেল উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর শিল্পাঞ্চলের গুরুত্বপূর্ণ রিলায়েন্স জুটমিল। কর্মহীন হলেন অন্তত ৩ হাজার শ্রমিক। রবিবার রাতে জুটমিলের গেটে কারখানা কর্তৃপক্ষ সাসপেনশন অফ ওয়ার্কের নোটিশ জারি করে। সোমবার সকালে কারখানার শ্রমিকরা কাজে যোগ দিতে এসে ওই নোটিশ দেখতে পায়। এরপরেই কারখানা চত্ত্বরে উত্তেজনা ছড়িয়ে পড়ে। তবে শ্রমিকরা যাতে কারখানা চত্ত্বরে অবস্থান বিক্ষোভ না করতে পারে, আগে থেকেই কারখানা কর্তৃপক্ষ ভাটপাড়া থানার পুলিশকে জুটমিলের গেটে মোতায়েন রেখেছিল। শ্রমিকরা এদিন কারখানার গেটে সাসপেনশন অফ ওয়ার্কের নোটিশে দেখতে পায়, কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে, কারখানায় কাজের পরিবেশ নেই।

অভিযোগ, শ্রমিকরা যথাযথ উৎপাদন দিচ্ছে না, যার ফলে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে কারখানা কর্তৃপক্ষ। তাই এই কারখানার উৎপাদন প্রক্রিয়া বর্তমানে বন্ধ রাখা হল। তবে শ্রমিকরা কারখানা কর্তৃপক্ষের এই অভিযোগ মানতে নারাজ। তাদের বক্তব্য, কারখানা কর্তৃপক্ষ শ্রমিক শোষণ করছে। ইচ্ছে করে শ্রমিকদের অতিরিক্ত উৎপাদন করতে হবে বলে ফতোয়া জারি করেছে। শ্রমিক আইন মানছে না এই কারখানা কর্তৃপক্ষ। রিলায়েন্স জুটমিলের ৭টি স্বীকৃত শ্রমিক সংগঠন কারখানার সঙ্গে দ্রুত আলোচনায় বসে কারখানার উৎপাদন প্রক্রিয়া সচল রাখতে চাইছে। তবে কারখানা কর্তৃপক্ষ এখনই শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়নি।

আরও পড়ুন: যদি কৈলাস বিজয়বর্গীয় ও অমিত শাহ বহিরাগত হয়, তাহলে পিকে কিংবা শাহরুখ খান কোথাকার? জগন্নাথ সরকার

ইতিমধ্যেই কারখানার শ্রমিকরা কারখানা খুলতে ডি এল সি দফতরের হস্তক্ষেপ দাবি করেছে। রিলায়েন্স জুটমিলের গেটের সামনে পুলিশি প্রহরা বসানো হয়েছে।

Related Articles

Back to top button
Close