fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ফিরছে ভিন রাজ্যের শ্রমিকরা, বাড়ছে আতঙ্ক

মিল্টন পাল,মালদা: দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভিন রাজ্যে কাজ করতে যাওয়া পরিযায়ী শ্রমিকরা মালদা জেলায় প্রবেশ করতে শুরু করেছে। এখনও পর্যন্ত জেলায় যারা সংক্রমিত হয়েছে তারা সবাই ভিন রাজ্য থেকে মালদা এসেছেন। ইতিমধ্যেই তেলেঙ্গানা থেকে রাজস্থান থেকে শ্রমিকরা মালদায় প্রবেশ করেছে ট্রেনে ও বাসে চেপে।

তাদের পরীক্ষা করা হয়েছে। এছাড়াও যারা বেসরকারি ভাবে পায়ে হেঁটে বা গাড়ি ভাড়া করে মালদা জেলায় প্রবেশ করেছে তাদেরকে চিহ্নিত করা গেছে তাদের পরীক্ষা করা হয়েছে। কিন্তু যত দিন যাচ্ছে দেখা যাচ্ছে দলে দলে শ্রমিকরা জেলার বিভিন্ন প্রান্ত দিয়ে ভিন রাজ্য থেকে মালদা জেলায় প্রবেশ করছে। এই আতঙ্কের মধ্যে বিভিন্ন গ্রাম সিল করে দিয়েছে গ্রামবাসীরা।

করোনা সংক্রমণে জেরে মালদা জেলার বহু শ্রমিক ভিন রাজ্যের আটকে রয়েছেন। সেখানেও তারা রুজি-রোজগারহীন অবস্থায় দিন কাটাচ্ছে। দেখা দিয়েছে খাদ্য সমস্যা ও থাকার সমস্যা।আর যার ফলে বহু শ্রমিক নিজস্ব উদ্যোগে কেউ পায়ে হেঁটে আবার কেউ বা সাইকেল নিয়ে সম্প্রতি সরকারি উদ্যোগে ও ট্রেনে করে জেলায় জেলায় ফিরতে শুরু করেছে। আর এতেই আতঙ্ক বাড়িয়েছে মানুষের। ইতিমধ্যেই যে সমস্ত গ্রামে পরিযায়ী শ্রমিকরা ফিরে এসেছেন। সেই গ্রামে যদি অন্য কেউ বহিরাগত প্রবেশ করতে না পারে সেই কারণে গ্রামের মূল রাস্তা গুলি সিল করা শুরু হয়েছে।

সরকার নির্দেশ অনুযায়ী কাউকে কোয়ারেন্টাইনে আবার কাউকে হোম কোয়ারেটাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।কিন্তু সেই নির্দেশকে উপেক্ষা করে বহু শ্রমিক বাজার হাটে ঘুরে বেড়াচ্ছে। জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ১৯ জনের করোনা পজেটিভ রয়েছে। তিদের মধ্যে ১৭ জন্য চিকিৎসা চলছে মালদার কোভিড হাসপাতালে। বাকিদের চিকিৎসা চলছে উত্তরবঙ্গ মেডিকেল কলেজে।

জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভূষণ চক্রবর্তী জানান, প্রতিদিনই পরীক্ষা করা হচ্ছে। যারা সংক্রমিত হয়েছে তারা আইসোলেশন রয়েছেন। তাদের শারীরিক অবস্থা আজকে পর্যন্ত ভালো রয়েছে। তবে মালদা যে স্পর্শকাতর এলাকায় তা তিনি স্বীকার করে নিয়েছেন।

Related Articles

Back to top button
Close