fbpx
অফবিটহেডলাইন

বিশ্ব কুইজিন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বাঁচার জন্য খাওয়া নাকি খাওয়ার জন্য বাঁচা – এ ভাবনার কোনও মিমাংসা নেই। তবে যার জন্যই যা হোক না কেন, রসনা তৃপ্তিতে তৎপর হই আমরা সবাই। আলুসেদ্ধ ভাত পরম তৃপ্তি দিলেও, মাঝে মাঝে আমাদের স্বাদকোরকগুলি একটু বদল চায়। আর সেই বদল অবশ্যই সাধ এবং সাধ্যের মধ্যে রেখেই আমরা করতে চাই। কেউ কেউ আবার সারা পৃথিবীর কড়াই খুন্তির লড়াইকেও চেখে দেখতে চান। সেই কথা মাথায় রেখেই যুগশঙ্খ ডিজিটালে বিশ্ব কুইজিন । আজ পাঁচমেশালি

সারা ভারত সকালে কী খায়? শুধু ভারত কেন? সারা পৃথিবীর পাতে সকালবেলায় কী পড়ে? উত্তরটা হবে পাউরুটি। হ্যাঁ, ব্রেকফাস্টের অন্যতম আইটেম পাঊরুটি। শুকনো পাউরুটি দিয়ে প্রতি ঘরে তৈরি হচ্ছে কত ভিন্ন স্বাদের ভিন্নরকমের পদ। ইতিহাসে বলছে আজ থেকে প্রায় তিন-সাড়ে তিন হাজার বছর আগে পাউরুটির জন্ম মিশরে। মিশরিয়ান এই খাবার সারা পৃথিবীতেই জনপ্রিয়। এখন তো পাউরুটির কত ভাগ, কত নাম। সম্ভবত জার্মানি এমন এক দেশ যেখানে  প্রায় তিনশো রকমের পাউরুটি রয়েছে। অস্ট্রিয়ায় রয়েছে পাউরুটি নিয়েই এক বিশাল জাদুঘর। ভারতে পাউরুটির জনপ্রিয়তা ব্রিটিশদের হাত ধরে। ইংরেজি শব্দ ‘পাভ’ এসেছে পর্তুগীজ ‘পাও’ থেকে যার অর্থ রুটি। বিভিন্ন দানা শস্যকে (গম, যব,  বাজরা, ভুট্টা ইত্যাদি) গুড়িয়ে যে আটা বা ময়দা পাওয়া যায় তাই দিয়েই তৈরি হয় ভিন্ন রকমের রুটি। বিদেশি এই খাবার দিয়ে আজ আমরা আমাদের জিভের স্বাদকোরক অনুযায়ী বানিয়ে নিয়েছি নিজস্ব ঘরানার নানা পদ। তাছাড়া আদি অকৃত্রিম মাখন-পাউরুটি সঙ্গে ঘুঘনি কিংবা রায়মশাইয়ের (সুকুমার রায়) পাউরুটি আর ঝোলাগুড় তো আছেই। আজ পাঁচমেশালিতে পাউরুটি পদ।

পাউরুটির বড়া

সকালে খুব তাড়া না থাকলে পাউরুটির বড়া আপনি বানাতেই পারেন। পাউরুটি কিংবা নুডলস খেয়ে খেয়ে আর যদি ভাল না লাগে তাহলে দুটি উপকরণকে মিশিয়ে তৈরি করা যেতে পারে এই পদ। কী কী লাগছে এই রান্নায় তা একটু দেখে নেওয়া যাক। পাউরুটি (মিল্কব্রেড) আর নুডলস তো লাগছেই। এছাড়া বাড়িতে যে সবজি আছে যেমন বিনস, গাজর, পেঁয়াজ, লংকা ইত্যাদি, কনফ্লাওয়ার, নুন, ভাজার জন্য তেল । এবার একটা প্যান নিন। তাতে অল্প তেল গরম করে পেঁয়াজ ভেজে নিন। তারপর একে একে যে যে সবজি কেটেছেন তা দিয়ে হালকা ভেজে নিন। সবজি ভাজা হয়ে এলে পর যতটুকু নুডলস নেবেন,তাতে প্রয়োজনীয় জল দিয়ে নুডলস দিয়ে ঢেকে দিন । কিছুক্ষণ পর সব সেদ্ধ হয়ে গেলে নুডলস সহ সবজি একটা বড় বাটিতে নামিয়ে নিন। এবার ওতে পাউরুটির টুকরো (পাউরুটিকে ছোট ছোট টুকরো করে নিন), এক চামচ কনফ্লাওয়ার দিয়ে ভালো করে মেখে নিন। প্যানে তেল গরম করে ওই মিশ্রণ থেকে বড়ার মতো বানিয়ে ভেজে নিন। ভাজার জন্য বেশি তেল দেবেন না, অল্প তেলে টিকিয়া ভাজার মতোই ভাজবেন, তাতে বড়া বেশ মুচমুচে হবে। সময়ের অভাবে আপনি পুরো মিশ্রণটা বানিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন। খাবার আগে নামিয়ে গরম গরম ভেজে খেতে দিন পাউরুটির বড়া। রেসিপিটি শুধু প্রাতঃরাশ নয়, নেমন্তন্য বাড়ির স্টাটার হিসেবেও জমবে ভালো।

 

রসমালাই

রসমালাই নাম শুনলেই দুধ আর ছানার অপূর্ব মেলবন্ধনের কথা মনে পড়ে যায়। কিন্তু না, এ রসমালাইতে ছানা নেই, তার পরিবর্তে রয়েছে পাউরুটি। ভাবছেন পাউরুটি দিয়ে কেমন ভাবে সম্ভব রসমালাই। দুধ, পাউরুটি তো লাগছেই। এছাড়া চিনি, গুড়োদুধ বা খোয়াক্ষির,নারকেল কোড়া, স্যাফ্রন, ঘি এবং যেকোনও ড্রাইফ্রুটসের সাহায্যে বানিয়ে ফেলুন পাউরুটির রসমালাই।

প্রথমেই প্যান নিয়ে তাতে দুধ গরম করুন। ফুল ক্রিমযুক্ত দুধ নিলে ভাল হয়। দুধ ফুটে গেলে তাতে চিনি ও গুড়োদুধ দিয়ে দিন। মিষ্টি যেমন খেতে ভালোবাসেন তেমন দেবেন আর দু’কাপ দুধ নিলে এক কাপ গুড়োদুধ নেবেন। গুড়োদুধের বদলে খোয়াক্ষিরও দিতে পারেন। এবার ক্রমাগত নাড়তে থাকুন যাতে লেগে না ধরে। দুধ ঘন হয়ে এলে তাতে মিশিয়ে রাখা স্যাফ্রনের দুধ দিয়ে আবারও নাড়তে থাকুন। স্যাফ্রন দিলে দুধের রংটা সুন্দর হয়। স্যাফ্রন দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নামিয়ে ঠান্ডা করে নিলেই তৈরি আপনার মালাই।

এবার অন্য প্যানে আবারও দুধ (১ কাপ) নিয়ে ফুটিয়ে নিন। তারপর তাতে একে একে চিনি (১/২ চামচ), নারকেল কোড়া (পরিমাণ মতো) ও খোয়াক্ষীর/গুড়োদুধ (হাফ কাপ) দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ক্রমাগত নাড়তে থাকুন। একটা সময় পর দুধ ঘন হয়ে  প্যান থেকে উঠে আসবে। তখন নামিয়ে ঠান্ডা করে নিন। এই যে পুরটা আপনি তৈরি করলেন তা ভরবেন পাউরুটির মধ্যে। পুরটা যতক্ষণ ঠান্ডা হচ্ছে ততক্ষণে আপনি পাউরুটিটা তৈরি করে ফেলুন। মিল্কব্রেড নিলে পদটি খুবই সুস্বাদু হবে। পাউরুটির চারধার কেটে নিয়ে বেলনা দিয়ে ভালো করে বেলে নিয়ে তার মধ্যে ওই পুরটা ভরে রোল করে একটা প্লেটে রাখুন। এভাবে যেকটি রসমালাই বানাতে চান ততগুলি পাউরুটিতে পুর ভরে রেডি করুন। হয়ে গেলে ওপর দিয়ে আগে থেকে তৈরি করে রাখা মালাই দুধ দিয়ে দিন। কিছু ড্রাইফ্রুটসও ছড়িয়ে দিন। এবার ফ্রিজে রেখে দিন। খাবার সময় প্লেটে সাজিয়ে দিন ঠান্ডা ঠান্ডা পাউরুটির রসমালাই।

 

 

 

 

 

Related Articles

Back to top button
Close