fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ফুটবল জাগলিংয়ে বিশ্বরেকর্ড, তবুও চাকরি জোটেনি পাঁশকুড়ার মনোজের

ভাস্করব্রত পতি, তমলুক : মাথায় ফুটবল নিয়ে কলকাতার তালতলা মাঠে ৪৯.১৭ কিমি হেঁটে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছেন তিনি। পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ার তিলাগেড়িয়া গ্রামের গরিব ব্রাহ্মণ সন্তান পুরোহিত মনোজ মিশ্র এরপর মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হন একটা চাকরির জন্য। অনেক আশা প্রতিশ্রুতি পেলেও জোটেনি চাকরি তাঁর। লক্ষ্য ছিল ফুটবলার হবেন। প্রথমে কলকাতা লিগে মৌড়ি স্পোর্টিং ক্লাবের হয়ে খেলতেন। এরপর টাকা আয়ের জন্য গুজরাটের একটি প্লাস্টিক কারখানায় লেবারের কাজ শুরু করেন। সেখান থেকে ফের মুম্বাইয়ের দাদারে পাড়ি। ছোটদের ফুটবল খেলা শেখাতেন। এখানে খেলতে গিয়ে পায়ে চোট লাগে। খেলা ছেড়ে দিয়ে নেমে পড়েন ফুটবল জাগলিংয়ে। গড়ে ফেলেন ১০ টি বিশ্বরেকর্ড!

একসময় তৃণমূলের পঞ্চায়েত প্রার্থী হয়েছেন। ভোটের প্রচারে তৃণমূলের নেতানেত্রীদের সাথে ফুটবল জাগলিং দেখিয়ে জনস্রোত টেনেছেন। স্বয়ং মুখ্যমন্ত্রীর সামনে নেতাজী ইণ্ডোর স্টেডিয়ামেও ফুটবল শো করেছেন। কিন্তু কেউই তাঁর পাশে দাঁড়ানোর ইচ্ছে করেনি। বারবার কালীঘাট, নবান্ন ও ক্রীড়াদপ্তর হয়ে ঘুরে ঘুরেও শিকে ছেঁড়েনি এই বিশ্বরেকর্ডের অধিকারীর।

বিপিএল পরিবারভুক্ত এই মানুষটি পূজার্চনা করেই উপার্জন করেন। আর ফুটবলের কসরত দেখিয়ে বিশ্বরেকর্ড করেন। গত রবিবারই এক মিনিটে ৭৯ বার ঘাড়ে বল ঘুরিয়েছেন গিনেস বুকে নাম তুলতে। তাঁর এই রেকর্ডটি হল Most Football Shoulder Roll More Than 79 Times In One Minute। আগের বিশ্বরেকর্ড আছে ইটালির ডেনিল কাটিংয়ের এক মিনিটে ৬৯ বার কাঁধের মধ্যে ফুটবল ঘোরানো। ২০১২ এর ১৭ ই এপ্রিল করেন তিনি। এর আগে মনোজ এই ফুটবল নিয়েই একাধিকবার লিমকা বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস, ইন্ডিয়া বুক, অলটারনেটিভ বুক এবং গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নিজের নাম ঝুলিতে পুরেছেন।

আরও পড়ুন: বারুদ গর্ভে কেশপুর! উদ্ধার বিশাল পরিমাণ বোমা, নির্বাচনের আগে অশনি সঙ্কেত গ্রাস করছে

আগামী ১১ ই অক্টোবর আবারও তিনি নামবেন আর‌ও একটি বিশ্বরেকর্ড গড়ার জন্য। এবার তাঁর বিষয়  ‘Most Football Arm Chest Arm More Than 141 Times। আগের গিনেস রেকর্ড আছে বাংলাদেশের ঢাকায় মাহমুদুল হাসানের। তিনি মিনিটে ১৩৪ বার করেছিলেন হাত থেকে ছাতি টাচ করে অন্য হাত দিয়ে ফুটবল ঘোরানো। আর মনোজ করবে ১৪১ বার। ফের আগামী ৮ ই নভেম্বর মাথায় ফুটবল নিয়ে সাইকেলে দীর্ঘতম দূরত্ব অতিক্রম করার রেকর্ডের জন্য নামতে চাইছেন মনোজ মিশ্র। মাথায় ফুটবল নিয়ে ৬১ কিমি সাইকেল চালাবেন তিনি। এই রেকর্ডটি ২০১৭ এর ৮ ই জুন বাংলাদশের ঢাকায় মোট ১৩.৭৪ কিমি পথে করেছিলেন আব্দুল হালিম। সেটি ভেঙে দিতে চান মনোজ।

কিন্তু আজও তিনি বেকার। সংসার চালাতে হিমশিম অবস্থা। খুব দারিদ্রতা। বারবার মুখ্যমন্ত্রীর কাছে চাকরির আবেদন নিবেদন করেও বিফল তিনি। মনোজ মিশ্র জানান, ২০১৬ সালে স্বয়ং মুখ্যমন্ত্রী ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসকে স্পোর্টস কোটায় চাকরি দিতে বলেন তাঁকে। আজও জোটেনি চাকরি। বারবার প্রতিশ্রুতি আর মিথ্যে আশ্বাস দিয়ে তাঁর মন ভোলানোর চেষ্টা করেছে সবাই‌। তিনি শুধু নেতানেত্রীদের ভোট বৈতরণী পার হওয়ার একটা নিপাট মাধ্যম হয়েছেন বারবার।

Related Articles

Back to top button
Close