fbpx
অন্যান্যএকনজরে আজকের যুগশঙ্খদেশ

বিশ্বের সর্বকনিষ্ঠ ৮ বছরের ভারতীয়ের ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গজয়

শরণানন্দ দাস, কলকাতা: সুকুমার রায় বেঁচে থাকলে বলতেন, ‘বাপরে কী ডানপিটে ছেলে।’ মাত্র ৮ বছর বয়সের খুদে পা রাখলো বিশ্বের ৭টি সামিটের অন্যতম ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এলব্রুসের চূড়োয়। ভারতের অন্ধ্রপ্রদেশের কুরনুল জেলার বাসিন্দা গান্ধাম ভুবন জাই এই অনন্য নজির গড়েছে।
গত ১৮ সেপ্টেম্বর মাউন্ট এলব্রুসের চূড়োয় ওঠে গান্ধাম ভুবন জাই। সঙ্গে ছিলেন ভাইজাগের আনমিস বর্মা এবং অনন্তপুরের কে শঙ্করাইয়া। শুধু চূড়োয় ওঠা  নয়, দেশের জাতীয় পতাকাও ওড়ায় ভুবন গান্ধাম। এছাড়াও একটি ব্যানার তুলে ধরে যার একদিকে ছিল দেশের সংবিধানের প্রস্তাবনা এবং অন্যদিকে ছিল বি আর আম্বেদকরের ছবি। ৫৬৪২ মিটার উঁচু মাউন্ট এলব্রুস শৃঙ্গ জয় মোটেই সহজ কাজ নয়। বিশেষত খামখেয়ালি আবহাওয়া পরিস্থিতি কঠিন করে তোলে। তাছাড়া খাড়া পাহাড়ে ওঠার জন্য প্রয়োজন হয় দুর্দান্ত স্কিল। এইজন্য অভিজ্ঞ পর্বতারোহীদেরও সমস্যায় পড়তে হয়। তাই গান্ধামের কীর্তি সামনে আসতেই গোটা দেশ খুদের প্রশংসায় পঞ্চমুখ।
ভুবন গান্ধাম তৃতীয় শ্রেণির পড়ুয়া। তার বাবা গান্ধাম চান্দ্রুদু আইএএস অফিসার। খেলা এবং বিশেষ করে পর্বতারোহণে বিশেষ উৎসাহ থাকায় তার বাবা তাকে অনন্তপুরমে শাঙ্কারাইয়ার কাছে পর্বতারোহণের প্রশিক্ষণের জন্য পাঠান। যিনি আবার এর আগে মাউন্ট কিলিমাঞ্জারো জয় করেছিলেন। তাঁর কাছে থেকেই ভুবন পর্বতারোহণের প্রশিক্ষণ নেয়। আর তারপরই তার এই শৃঙ্গ জয়।
সাফাই কর্মচারী আন্দোলনের জাতীয় কনভেনর বেজওয়ারা উইলসিন টুইট করে এই খবরটি জানান। সঙ্গে লেখেন, ‘ভারতের আট বছর বয়সি ভুবন জাই সবচেয়ে কমবয়সি পর্বতারোহী হিসেবে ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এলব্রুস জয় করে নজির গড়েছে। এই খবর খুবই গর্বের। দেশের সংবিধানের প্রস্তাবনা এবং বি আর আম্বেদকরের ছবি সম্বলিত জাতীয় পতাকা উড়িয়ে ভুবন প্রমাণ করল সুযোগ পেলে সব সম্ভব।’

Related Articles

Back to top button
Close