fbpx
আন্তর্জাতিকহেডলাইন

বিলেতের পুজো

দেবার্ঘ্য চক্রবর্তী:  পৃথিবী এখনও ঘুমন্ত, করোনা ভাইরাসের প্রভাব এখনও আমাদের জীবনের আনাচে কানাচে। ব্যতিক্রম নয় দূর্গা পুজো, এরকম নির্জন পুজো হয়তো কলকাতা শহর কখনো দেখেনি। তবু বাঙালি স্বত্বার টানে পুজো হচ্ছে, মা এসেছেন বাপের বাড়িতে। কাশফুল শিউলি আর অনেকটা আশা নিয়ে সেজেছে শারদীয়া।

তেমনি কলকাতা থেকে বেশ কিছুটা দূরে সাগরপাড়ে বিলেতে মা এসেছেন কন্যা হয়ে।  লন্ডনের ক্যামডেন দুর্গোৎসবে চলছে নিয়ম মেনে পাঁচদিনের দূর্গাপুজো। হচ্ছে অঞ্জলি, সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতি ঘন্টাতে ১৫ জন মানুষ ঢুকতে পারছেন আর নাহলে পুজো ক্যামেরার সাহায্যে দেখানো হচ্ছে ইন্টারনেটে। লন্ডনের সবচেয়ে পুরোনো দুর্গাপুজো এটি. ১৯৬৩ সালে তুষারকান্তি ঘোষের হাত ধরে শুরু হয় এই পুজো। আজ তা পা দিয়েছে ৫৭ বছরে। ব্যতিক্রমী হলেও পুজো হচ্ছে, চলছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব।

 আরও পড়ুন: এই বছর ভার্চুয়ালি অষ্টমীর অঞ্জলী, কখন মহাঅষ্টমীর অঞ্জলি? এক ঝলকে নির্ঘণ্ট

যেখানে হলের মধ্যে থাকে শতাধিক মানুষ, হালের বাইরে অপেক্ষা করে লাইন দিয়ে আরো শতাধিক, নানান খাবারের দোকান, জামা , হস্তশিল্পের দোকান মিলে সাজে ছোট্ট রঙিন মেলা, আজ সেখানে ধূ ধূ মাঠ।  সেখানেই মাথা তুলেছে থার্মালগান , স্যানিটাইজার, আর সব কষ্ট, সব মহামারী কেটে যাওয়ার জন্য অনেক প্রার্থনা আর অদম্য আশা।

Related Articles

Back to top button
Close