fbpx
দেশহেডলাইন

আগ্রার মোগল মিউজিয়ামের নাম বদলালেন যোগী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মুঘলসরাই স্টেশন, প্রয়াগরাজ, এলাহাবাদ, লখনউ স্টেডিয়ামের পর এবার আগ্রার মোগল মিউজিয়ামের নাম বদলে দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ । ওই মুঘল মিউজিয়ামের নাম হতে চলেছে ছত্রপতি শিবাজি মহারাজ মিউজিয়াম। এমনটাই সিদ্ধান্ত নিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মুখ্যমন্ত্রী একটি টুইট বার্তায় এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি টুইটে লিখেছেন, আগ্রায় নির্মাণাধীন মিউজিয়ামটি ছত্রপতি শিবাজি মহারাজের নামে পরিচিত হবে। এছাড়া তিনি লেখেন, নতুন উত্তরপ্রদেশে গোলামি মানসিকতার প্রতীকের কোনও স্থান নেই। টুইটের শেষে তিনি যোগ করেন, ‘আমাদের সবার নায়ক শিবাজি মহারাজ। জয় হিন্দ জয় ভারত।’

সোমবার এক প্রশাসনিক রিভিউ মিটিংয়ে মুখ্যমন্ত্রী নাম বদলের সিদ্ধান্ত নেন। সূত্রের দাবি, আধিকারিকদের তিনি জানিয়েছেন মোগলরা আমাদের আদর্শ হতে পারে না। তাই, এই মিউজিয়ামটির নাম হবে ছত্রপতি শিবাজির নামে।

২০১৬ সালে তাজমহলের কাছে এই মিউজিয়াম এবং সেই সঙ্গে পর্যটকদের জন্য রেস্তরাঁ, স্ট্রিট ক্যাফে, ওরিয়েন্টেশন সেন্টার এবং তাজ হেরিটেজ সেন্টার প্রকল্পের সূচনা করেন উত্তরপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। তাজমহল থেকে মাত্র ১ কিলোমিটার দূরে পর্যটকদের জন্য নতুন আকর্ষণ তৈরি করতে চেয়েছিলেন তিনি। এই মিউজিয়ামটির কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৭ সালে। কিন্তু সরকারি বরাদ্দে ঢিলেমি, এবং যে জমিতে এই মিউজিয়াম তৈরি হওয়ার কথা ছিল, সেখানে উত্তরপ্রদেশের বিদ্যুৎ দফতরের একটি অফিস থাকায় কাজ শেষ হতে দেরি হয়। শেষ পর্যন্ত গতবছর যোগীর সরকার এই প্রকল্পটির জন্য ২০ কোটি টাকা বরাদ্দ করে। কিন্তু তৈরি হওয়ার আগেই মিউজিয়ামটির নাম বদলে ফেললেন তিনি।

আরও পড়ুন: ফের রাজনৈতিক জগতে করোনার থাবা, আক্রান্ত দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীষ সিসোদিয়া

উল্লেখ্য, এর আগে উত্তরপ্রদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্যের ১১ জন শহিদের নামে জেলার এক একটি রাস্তার নামকরণ করা হবে। এই নিয়ে পূর্ত বিভাগ একটি বিবৃতিও জারি করেছে। রাজ্যের পূর্ত বিভাগের তরফে জয় হিন্দ বীরপথ প্রকল্পও ঘোষণা করা হয়। অগস্টে যোগী সরকার সিদ্ধান্ত নিয়েছিল, বীর চক্র প্রাপ্ত শহিদ স্কোয়াড্রন লিডার মদনপাল সিং চৌহানের নামে জাসালা-কান্ধলা রোডের নামকরণ করা হবে। বহু বছর ধরে ওই এলাকার মানুষ এই দাবি তুলে সরব হয়েছেন। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও এই নামকরণে অনুমোদন দিয়েছেন।

 

 

 

Related Articles

Back to top button
Close