fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

রাম মন্দির নির্মাণকাজের প্রস্তুতি পর্ব খতিয়ে দেখতে অযোধ্যা সফরে যোগী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহে সামাজিক দূরত্বের কথা মাথায় রেখে আগামী ৫ আগস্ট ঐতিহাসিক রাম মন্দির তৈরির অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই দিন মন্দিরের অন্দরে হবে ভূমিপুজো। এই বিশেষ মুহূর্তের সাক্ষী থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়াও থাকছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শনিবার বিকেলে সেই অনুষ্ঠানের ব্যবস্থা খতিয়ে দেখতে রওনা দেবেন উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথা।

অনুষ্ঠানের দিন সামাজিক দূরত্বের কথা মাথায় রেখে মোট ১৫০ থেকে ২০০ জনের উপস্থিত থাকার কথা। একই সঙ্গে মন্দিরের প্রস্তাবিত মানচিত্র এবং উচ্চতাও পরিবর্তন করা হয়েছে। জানা গিয়েছে, রাম মন্দিরে ৩টির পরিবর্তে ৫ টি গম্বুজ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোর্টের সিদ্ধান্তের পরেও মন্দির নির্মাণ নিয়ে সন্দেহ ছিল, তবে শনিবারের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন:সামাজিক দূরত্ব মেনে ৫ আগস্ট রাম মন্দিরের ভূমিপুজোয় প্রধানমন্ত্রী মোদি, ওইদিনই শুরু নির্মাণকাজ

এই বৈঠকে অংশ নিয়েছিলেন, মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র সহ ট্রাস্টের ১১ জন ট্রাস্টি। এছাড়া চারজন ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় অংশ নিয়েছিলেন।প্রস্তাবিত মডেল অনুসারে, ২.৭৫ লক্ষ ঘনমিটার জমিতে নির্মিত রাম মন্দিরটি দুই তলা হবে। এই মন্দিরটির দৈর্ঘ্য হবে ২৪০ ফুট ও চওড়ায় হবে ১৪০ ফুট। এটির উচ্চতা হতে চলেছে ১২৮ ফুট। ৩৩০টি বিম ও দুটি তলা মিলিয়ে মোট ২১২ টি স্তম্ভ সমেত এই মন্দিরের দরজা থাকবে পাঁচটি।

প্রস্তাবিত রাম মন্দিরের ভূমিপুজোর সময় বসানো হবে ৪০ কেজির রূপোর পাত। হবে বলে জানা গেছে।

Related Articles

Back to top button
Close