fbpx
দেশহেডলাইন

এবার বাজারে আসতে চলেছে সূচবিহীন টিকা ZyCoV-D, প্রথম দফায় পাবে এই সাতটি রাজ্য

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ এবার রাজ্যে আসছে সূচবিহীন টিকা। আগামী সপ্তাহেই ভারতে আসতে চলেছে জাইডাস ক্যাডিলার তৈরি জাইকোড-ডি টিকা। এই মুহূর্তে সাতটি রাজ্যে এই টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এই রাজ্যগুলি হল বিহার, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, পঞ্জাব, তামিলনাড়ু. উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গ। ইতিমধ্যেই সম্পূর্ণ হয়েছে ট্রায়াল। তৃতীয় পর্বের ট্রায়ালে অংশ নিয়েছিলেন প্রায় ২ হজার ৮০০ ভলেন্টিয়ার।

ছাড়পত্রের অপেক্ষায় জাইডাস  (Zydus Cadilla) সংস্থার করোনা টিকা জাইকোড-ডি (ZyCoV-D)।  সূত্রের খবর, আগামী সপ্তাহেই জাতীয় টিকাকরণ কর্মসূচির অন্তর্ভূক্ত করা হতে পারে এই নতুন ভ্যাকসিনকে। ইতিমধ্যেই ১২ থেকে ১৮ বছর বয়সীদের উপর জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমতি পেয়েছে এই টিকা। শিশুদের টিকাকরণ নিয়ে এখনও কোনও নীতি স্থির না করায়, আপাতত প্রাপ্তবয়স্কদের জন্যই এই টিকা ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে।

কেন্দ্রের তরফে ১ কোটি করোনা টিকার অর্ডার দেওয়া হয়েছে। টিকার প্রতি ডোজ়ের দাম পড়ছে ২৬৫ টাকা। এছাড়া এটি সূচবিহীন টিকা হওয়ায়, এক ধরনের বিশেষ ইন্টারডার্মাল অ্যাপ্লিকেটরের প্রয়োজন টিকা দেওয়ার জন্য। তার জন্য অতিরিক্ত ৯৩ টাকা দিতে হবে। ফলে সব মিলিয়ে জাইকোভ ডি’র প্রতি ডোজের জন্য খরচ হবে ৩৫৮ টাকা।

কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিক ভি এইসব ভ্যাক্সিন তো রয়েইছে। এগুলোর পর এবার গুজরাটের ওষুধ প্রস্তুতকারক সংস্থা জরুরি ভিত্তিতে ভারতীয়দের জন্য ভ্যাকসিন তৈরির কাজ শুরু হয়।

বিশ্বের প্রথম DNA ভ্যাকসিন হল জাইকোড-ডি। এই ভ্যাকসিন একেবারে ইউনিক।  কোভ্যাক্সিন থেকে স্পুটনিক ভি প্রতিটি ভ্যাকসিন RNA ভ্যাকসিন।

 

 

Related Articles

Back to top button
Close